ঢাকা, সোমবার, ২৮ শ্রাবণ ১৪৩১, ১২ আগস্ট ২০২৪, ০৬ সফর ১৪৪৬

জাতীয়

সাবেক মন্ত্রী শ ম রেজাউলসহ নেতাদের বাড়িতে আগুন-লুটপাট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৬ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৪
সাবেক মন্ত্রী শ ম রেজাউলসহ নেতাদের বাড়িতে আগুন-লুটপাট

পিরোজপুর: সাবেক প্রাণিসম্পদ মন্ত্রী ও ক্ষমতাচুত্য সরকারের পিরোজপুর-১ (নাজিরপুর, পিরোজপুর সদর ও ইন্দুরকানী) আসনের এমপি কেন্দ্রীয় আওয়ামী লীগের সাবেক আইন বিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিমের বাড়িসহ স্থানীয় আওয়ামী লীগ নেতাদের বাড়িতে আগুন, ভাঙচুর ও লুটের ঘটনা ঘটেছে।  

গত ৫ আগস্ট সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশ ত্যাগের পর থেকে গত ১০ আগস্ট রাত পর্যন্ত দুর্বৃত্তরা একের পর এক অগ্নিসংযোগ এবং ভাঙচুরের ঘটনা ঘটায়।

এ সময় বিভিন্ন এলাকায় জায়গা জমি দখলেরও অভিযোগ পাওয়া গেছে।

তবে জেলা বিএনপির আহ্বায়ক অধ্যক্ষ আলমগীর হোসেন বলেন, আওয়ামী লীগের বিরুদ্ধে ক্ষোভের জেরে প্রথম দিন (০৫ আগস্ট) কিছু সংঘর্ষ হয়েছে। তবে কোথাও বিএনপির নেতাকর্মীরা কারো কোনো কিছু লুট করে আনলে তা উদ্ধার করে ফেরত দেওয়া হয়েছে।  

জানা গেছে, দুর্বৃত্তরা তালিকা করে জেলার বিভিন্ন স্থানে এমন হামলা অব্যাহত রাখছে। গত ৫ আগস্ট সন্ধ্যায় পিরোজপুর-১ আসনের সাবেক এমপি শ ম রেজাউল করিমের নাজিরপুর উপজেলার বাসায় দুর্বৃত্তরা হামলা চালিয়ে মালামাল লুটপাট ও পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়। একই দিন বিকেলে তার ছোট ভাই উপজেলা পরিষদ চেয়ারম্যান দৈনিক আজকের দর্পণ পত্রিকার সম্পাদক ও প্রকাশক এস এম নুরে আলম সিদ্দিকীর ব্যবসা প্রতিষ্ঠান ও বাসা ভাঙচুর ও লুটপাট করে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা।

এছাড়া পিরোজপুর শহরের পাড়েরহাট রোডস্থ জেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম এ আউয়াল, তার মেজো ভাই জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি পৌর মেয়র হাবিবুর রহমান মালেক, শহরের মাতৃসদন সড়কে তার সেজো ভাই সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুজিবর রহমান খালেক ও তার স্ত্রী জেলা পরিষদ চেয়ারম্যান সালমা রহমান হেপীর বাসা ভাঙচুর ও লুটপাট করে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা।  

জেলা আওয়ামী লীগের সহ সভাপতি আক্তারুজ্জামান ফুলুর বাসা ও গাড়ি ভাঙচুর করে। জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও জেলার ইন্দুরকানী উপজেলা পরিষদের চেয়ারম্যান জিয়াউল আহসান গাজীর পিরোজপুর সদরের মাতৃসদন সড়কের বাসা ভাঙচুর করে আগুন ধরিয়ে দেয়। এরপর তার ব্যবহৃত গাড়িটি লুটে নেয় দুর্বৃত্তরা। পরে জেলা বিএনপির সভাপতি আলমগীর হোসেন গাড়িটি উদ্ধার করে গত শুক্রবার (০৯ আগস্ট) গাড়িচালকের কাছে তা হস্তান্তর করেন। জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি অনিরুজ্জামান অনিকের ব্যবসা প্রতিষ্ঠান ভাঙচুর ও বাইপাস সড়কের অফিসে লুটপাট করে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। ৬ আগস্ট সকালে সদর উপজেলার সিও অফিস চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতি ভেঙে গুড়িয়ে দেয় দুর্বৃত্তরা। এ সময় জেলা আওয়ামী লীগ কার্যালয়, জেলা জাসদ কর্যালয়, জেলা পরিষদ, মহিলা পরিষদ ভাঙচুর, গোপালকৃষ্ণ টাউন ক্লাব, স্বাধীনতা মঞ্চ ভাঙচুর ও আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা।

জেলার নাজিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ভুক্তভোগী এস এম নুরে আলম সিদ্দিকী শাহিন বলেন, গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পদত্যাগের দিন বিকেলে নাজিরপুর উপজেলা সদরে আমার অফিস এবং বাসভবনে বিএনপি জামায়াতের সন্ত্রাসীরা একযোগে হামলা চালিয়ে ব্যাপক লুটপাট চালায়। তারা সমস্ত মালামাল লুটে নেওয়ার পরে পেট্রোল ঢেলে আগুন জ্বালিয়ে দেয়। স্থানীয় লোকজন ফায়ার সার্ভিসে খবর দিলে ফায়ার সার্ভিসের গাড়ি আসতেও বাধা দেয়।  

একই দিন সন্ধ্যায় আমার আপন বড় ভাই পিরোজপুর-১ আসনের সাবেক এমপি শ ম রেজাউল করিমের নাজিরপুরের বাসভবনে ওই সন্ত্রাসীরা হামলা করে ব্যাপক ভাঙচুর লুটপাট চালিয়ে ভবনটিকে সম্পূর্ণ তছনছ করে। এরপরে সেখানেও তারা পেট্রোল ঢেলে আগুন জ্বালিয়ে দেয়।  

তিনি আরও বলেন, ব্যক্তিগতভাবে আওয়ামী লীগের কোনো পর্যায়ের সদস্য না হলেও সাধারণ জনগণের ভোটে নির্বাচিত উপজেলা চেয়ারম্যান। কিন্তু সরকার পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমার বাসভবনে এমন হামলা ও ভাঙচুরের বিষয় কখনো ভাবতেও পারিনি।

এ ছাড়া জেলার কাউখালী, নেছারাবাদ, মঠবাড়িয়া ও ইন্দুরকানীতে ব্যাপক ভাঙচুর ও লুটপাট হয়েছে স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীদের বাড়িতে।

বাংলাদেশ সময়: ১০১৭ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।