ঢাকা, মঙ্গলবার, ২৯ শ্রাবণ ১৪৩১, ১৩ আগস্ট ২০২৪, ০৭ সফর ১৪৪৬

জাতীয়

ফরিদপুরে ভূমি অফিসে ঘুষ দাবির অভিযোগ, ঘেরাও করলেন শিক্ষার্থীরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৪
ফরিদপুরে ভূমি অফিসে ঘুষ দাবির অভিযোগ, ঘেরাও করলেন শিক্ষার্থীরা

ফরিদপুর: ফরিদপুর সদর ভূমি অফিসের সার্ভেয়ার মো. রাইসুল ইসলামের বিরুদ্ধে জমির নামজারিতে সেবা গ্রহীতার কাছে ঘুষ দাবির অভিযোগ পাওয়া গেছে। এ অভিযোগে কার্যালয়টিতে গিয়ে অভিযুক্তকে ঘেরাও করেছেন শিক্ষার্থীরা।

পরে ঊর্ধ্বতন কর্মকর্তা এসে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। পরে জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন তারা।

মঙ্গলবার (১৩ আগস্ট) দুপুরে ফরিদপুর শহরের ঝিলটুলিতে সদর ভূমি অফিসে এ ঘটনা ঘটে।  

শহরের গোয়ালচামট মোল্লাবাড়ি সড়কের মো. সোহেল শেখের ছেলে রাতুল শেখ অভিযোগ করে বলেন, তিনি তার পৈত্রিক সম্পত্তির নামজারির জন্য গত ১৫ দিন আগে আবেদন করেন। সদর উপজেলার আলিয়াবাদের লালখাঁর মোড়ের আঁখি বেগম তার মতো আরও কয়েকজন আবেদনকারীসহ অন্যান্য কাজের ভুক্তভোগী রয়েছেন। বারবার অফিসে গেলে তাদের বলা হয়, অফিসে স্যার নাই, পরে আসেন।  

তবে অফিসের সার্ভেয়ার রাইসুল ইসলামের পিয়ন সোহেল তাদের জানান যে, সরকার নির্ধারিত ফি ১১শ টাকার জায়গায় ১৫শ টাকা দিলে তিনি কাজ করে দিতে পারবেন।

তবে তারা অতিরিক্ত টাকা দিতে রাজি হননি। এ অবস্থায় মঙ্গলবার সকালে তারা অফিসে যান। তাদের সঙ্গে শিক্ষার্থীরাও ছিলেন। এ সময় তারা সার্ভেয়ার রাইসুলকে মোবাইল করে ডেকে আনেন এবং অতিরিক্ত টাকা দাবির বিষয়টি জানতে চান।

এ সময় প্রথমে ওই যুবককে চিনেন না বললেও একপর্যায়ে রাইসুল দাবি করেন, অফিসে লোক কম থাকায় তাদের ব্যক্তিগতভাবে বেতন দিয়ে তারা নানা কাজে লাগান।  

তবে ভুক্তভোগীদের অভিযোগ, অফিসে অনৈতিক দেন-দরবারের জন্য এসব লোকদের দিয়ে কাজ করানো হয়।

জানা গেছে, নিজেকে ভূমি অফিসের পিয়ন দাবিদার সোহেল (২৫) একজন প্রতিবন্ধী। তার বাড়ি মানিকগঞ্জের দৌলতপুরে। তাকে ব্যবহার করে এভাবে জনসাধারণকে হয়রানি করা হয়।  

সহকারী কমিশনার (ভূমি) মো. সম্রাট হোসেন বলেন, এ ঘটনায় আমরা একটা লিখিত অভিযোগ পেয়ে জেলা প্রশাসক (ডিসি) বরাবর পাঠানোর পরে জেলা প্রশাসকের কার্যালয় থেকে বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছেন। অভিযোগটি শুনানি করে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

ফরিদপুরের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম ছাত্রনেতা আবরার নাদিম ইতু বলেন, ছাত্রসমাজের জোর দাবি, সরকারি অফিস-আদালত থেকে সব অনিয়ম ও দুর্নীতির অবসান হোক। বিশেষ করে ফরিদপুরের ভূমি কার্যালয়ে দুর্নীতির অনেক অভিযোগ করে আসছিলেন অনেক ভুক্তভোগী। দুর্নীতিবাজ সরকারের পতনের পরে এখনও এসব অফিসে এই চক্র এসব কাজ করে যাচ্ছে ভাবতেই অবাক লাগে।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।