ঢাকা, মঙ্গলবার, ২৯ শ্রাবণ ১৪৩১, ১৩ আগস্ট ২০২৪, ০৭ সফর ১৪৪৬

জাতীয়

প্রবাসীদের বেশি বেশি রেমিট্যান্স পাঠানোর আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৪
প্রবাসীদের বেশি বেশি রেমিট্যান্স পাঠানোর আহ্বান

বরিশাল: ছাত্র-জনতার অভ্যুত্থান পরবর্তী রাজনৈতিক পরিস্থিতি ও ১১ দফা দাবি আদায়ের লক্ষ্যে বরিশাল জেলা গণসংহতি আন্দোলন সংবাদ সম্মেলন করেছে। ফাঁকা রিজার্ভ পরিস্থিতির উত্তরণ ঘটাতে প্রবাসীদের রেমিট্যান্স পাঠানোর আহ্বান করেছে সংগঠনটি।

মঙ্গলবার (১৩ আগস্ট) বেলা ১১টায় নগরের ফকিরবাড়িতে গণসংহতি আন্দোলনের জেলা ও মহানগর কার্যালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জেলার সমন্বয়কারী দেওয়ান আবদুর রশিদ নীলু।

তিনি বলেন, ছাত্র জনতার গণঅভ্যুত্থানের মাধ্যমে কর্তৃত্ববাদী ফ্যাসিবাদী শেখ হাসিনা ও তার সরকারের বিদায় হয়েছে। আমরা ছাত্র জনতার এই বীরত্বব্যঞ্জক লড়াইয়ের সাথী ছিলাম ও আছি। আমরা শ্রদ্ধার সাথে স্মরণ করি এই অভ্যুত্থানে শহীদ আবু সাঈদ থেকে শহীদ জুলফিকার শাকিল পর্যন্ত হাজারো শহীদকে।

আরও হাজার হাজার আহত লড়াকুদের প্রতি আমরা কৃতজ্ঞতা জানাই। ছাত্র জনতার আত্মত্যাগের বিনিময়ে দেশ আজ স্বৈরাচারী শেখ হাসিনার হাত থেকে মুক্ত হয়েছে, কিন্তু স্বৈরতান্ত্রিক ব্যবস্থা এখনও বিদ্যমান। এই স্বৈরতান্ত্রিক ব্যবস্থাকে বিদায় করে এক নতুন রাজনৈতিক বন্দোবস্তের মাধ্যমে দেশে পরিপূর্ণ গণতান্ত্রিক ব্যবস্থা ফিরিয়ে আনার নতুন এক সম্ভাবনা সৃষ্টি হয়েছে এই গণঅভ্যুত্থানের মাধ্যমে। এই সম্ভাবনাকে কেউ যাতে ছিনতাই করে নিয়ে যেতে না পারে তার জন্য ছাত্র জনতাকে আহ্বান জানাই বিজয় অর্জিত না হওয়া পর্যন্ত লড়াই জারি রাখতে। এ সময় তিনি আরও ১১ দফা দাবি উল্লেখ করেন।

দাবিগুলো হচ্ছে- গত ৫ আগস্ট গণঅভ্যুত্থানের অর্জনকে কেউ যাতে কলুষিত করতে না পারে বা ভিন্ন খাতে নিয়ে যেতে না পারে সেজন্য সব নাগরিককে সজাগ ও সতর্ক থাকতে আহ্বান জানাই।

কোনো প্রতিহিংসা নয়, জনগণের সম্পদের ক্ষয়ক্ষতি নয়, জাতি, ধর্ম, বর্ণ পরিচয়ের কারণে কেউ যাতে সহিংসতার শিকার না হয় সে বিষয়ে নিশ্চয়তা দেওয়া এখন আমাদের সকলের দায়িত্ব। বৈষম্যবিরোধী ছাত্র জনতা এবং সকল রাজনৈতিক দলকে দ্রুত দেশে জনশৃঙ্খলা ফিরিয়ে আনার পদক্ষেপকে সুসংহত করা। দেশকে সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায় বিচারের পথে এগিয়ে নিয়ে শহীদের রক্তের প্রতিদান দিতে ঐক্যবদ্ধ হওয়া। প্রিয় মাতৃভূমিকে সকলের জন্য একটা নতুন নির্মাণের পথে এগিয়ে নিতে হবে আমাদের সকলকে। কাজেই অবিলম্বে সহিংসতা বন্ধ ও জান-মাল রক্ষায় আমরা সবাইকে এগিয়ে আসতে আহ্বান জানাই।

অবিলম্বে দেশে জনশৃঙ্খলা ফিরিয়ে আনা, পুলিশ, বিচার বিভাগ ও সাংবিধানিক প্রতিষ্ঠানসমূহের সংস্কার করে দেশে ন্যায়বিচার প্রতিষ্ঠার ভিত্তি রচনা করার দাবি জানাই। অবিলম্বে আন্দোলনের শহীদদের সঠিক তালিকা প্রণয়ন ও তাদের রাষ্ট্রীয় সম্মান নিশ্চিত করতে হবে।

আহতরা যাতে সু-চিকিৎসা, ন্যায়বিচার ও এক জীবনের সমান ক্ষতিপূরণ পান তার লক্ষ্যে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে। গত ১৫ বছরে গুম, বিচার বহির্ভূত হত্যাকাণ্ডসহ গুরুতর মানবাধিকার লঙ্ঘনের সাথে জড়িত, ছাত্র জনতার ওপর এই নিষ্ঠুর হত্যাযজ্ঞ চালানোর নির্দেশ দাতাসহ দায়ীদের বিচারের দাবি জানাই।

দেশের অর্থনীতিকে যেভাবে বেহাল দশায় ফ্যাসিবাদী হাসিনা সরকার রেখে গেছে তাতে জনগণের জীবন ওষ্ঠাগত। অবিলম্বে জনগণের জীবনযাত্রার সঙ্কট নিরসনে পদক্ষেপ নেওয়া, অর্থনীতির গতি ফেরানো, লুণ্ঠন ও পাচারকৃত অর্থ উদ্ধারে পদক্ষেপ গ্রহণের আহ্বান জানাই। পাশাপাশি জরুরি ভিত্তিতে বাজার মনিটরিংয়ের মাধ্যমে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনার কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

আমরা প্রবাসী বাংলাদেশি নাগরিকদের এই সময়ে ব্যাংকের মাধ্যমে দেশে রেমিটেন্স পাঠানোর আহ্বান জানাই যাতে ফ্যাসিবাদী হাসিনা সরকার দেশের রিজার্ভ ফাঁকা করে রেখে গেছে তা থেকে উত্তরণের প্রক্রিয়া মসৃণ হয়। ছাত্র জনতা গণঅভ্যুত্থানের সমর্থনে প্রবাসে আটক শ্রমিকদের অবিলম্বে মুক্ত করার উদ্যোগ নেওয়ার পাশাপাশি স্থানীয় সরকার ব্যবস্থা অকার্যকর হওয়ায় সৃষ্ট জনদুর্ভোগ নিরসনে অবিলম্বে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে এ সময় আরও উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়কারী আরিফুল রহমান, অর্থ সম্পাদক ইয়াসমিন সুলতানা, দপ্তর সম্পাদক রুবিনা ইয়াসমিন, রাজনৈতিক শিক্ষা সম্পাদক হাছিব অহমেদসহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৪
এমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।