ঢাকা, বুধবার, ২৯ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

জাতীয়

শুধু পোশাক-লোগো নয়, পুলিশ আইনেরও সংস্কার দাবি 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৯ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৪
শুধু পোশাক-লোগো নয়, পুলিশ আইনেরও সংস্কার দাবি 

ঢাকা: সম্প্রতি ছাত্র-জনতার অভ্যুত্থানে ভেঙে পড়া পুলিশ প্রশাসন পুনর্গঠনে অন্তর্বর্তীকালীন সরকারের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে অদলীয় রাজনৈতিক সামাজিক মঞ্চ।

মঞ্চ মনে করে, শুধু পোশাক আর লোগো বদল করে পুলিশ বাহিনীকে রাজনৈতিক দলের হাতিয়ার হিসেবে ব্যবহার বন্ধ করা যাবে না।

১৮৬১ সালের ব্রিটিশ আমলের নিবর্তনমূলক বিদ্যমান পুলিশ আইন বহাল রেখে পুলিশ প্রশাসনকে পরিচালনা করা হলে তা হবে আত্মঘাতী সিদ্ধান্ত।

মঙ্গলবার (১৩ আগস্ট ২০২৪) মঞ্চ'র পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, অতীতে বহুবার পুলিশ বাহিনীর পোশাক পরিবর্তন করা হয়েছে। কিন্তু আইনগত পরিবর্তন না হওয়ায় সাবেক পুলিশ প্রধানরাও নানাভাবে অসহায়ত্ব প্রকাশ করেছেন।

মঞ্চ মনে করে, স্বাধীনতার পর থেকে রাজনৈতিক দলগুলো ক্ষমতা ধরে রাখতে পুলিশ বাহিনীকে দলীয় ক্যাডারদের মতো ব্যবহার করেছে। এটি বন্ধ করতে বর্তমান সরকার পুলিশ কমিশন গঠনের উদ্যোগের কথা জানিয়েছে, সেটিকে আমরা সাধুবাদ জানাই।

মঞ্চ মনে করে, সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে নিরস্ত্র শিক্ষার্থীদের অরাজনৈতিক আন্দোলনে বিনা উস্কানিতে গুলি করার ঘটনায় ব্রিটিশ-পাকিস্তানি আমলের (১৮৬১ সালের পুলিশ আইন) পুলিশের নিবর্তনমূলক চরিত্রের প্রকাশ পেয়েছে। ফলে ১৮৬১ সালের আইনে স্বাধীন দেশের পুলিশ পরিচালিত হতে পারে কিনা, জনমনে সেই প্রশ্ন নতুন করে প্রবলভাবে সামনে এসেছে।

মঞ্চ আরো মনে করে, ব্রিটিশ-পাকিস্তানি পরাধীন আমলের শোষণমূলক রাষ্ট্রীয় কাঠামো ও শাসনব্যবস্থার পরিবর্তন করে স্বাধীন দেশ উপযোগী আইন-কানুন ও বিধিবিধান গড়ে তোলা ছাড়া চলমান সংকটের স্থায়ী সমাধান হবে না।

পুলিশ আইনের পরিবর্তন ও পুলিশ বাহিনীকে দলীয় ক্যাডারের মতো ব্যবহার বন্ধে করণীয় নির্ধারণে আন্দোলনকারী ছাত্র-জনতা, রাজনৈতিক দল, নিরাপত্তা বিশ্লেষক, সাবেক পুলিশ প্রধান, আইনজ্ঞ, মানবাধিকার সংগঠন, নারী অধিকার প্রতিষ্ঠার সংগঠনসহ অংশীজনদের সঙ্গে আলোচনার আহ্বান জানায় মঞ্চ।  

বাংলাদেশ সময়: ২২০৭ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৪
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।