ঢাকা, শুক্রবার, ১ ভাদ্র ১৪৩১, ১৬ আগস্ট ২০২৪, ১০ সফর ১৪৪৬

জাতীয়

ফেনীর দেয়ালে-দেয়ালে ‘নতুন বাংলাদেশ’

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৪
ফেনীর দেয়ালে-দেয়ালে ‘নতুন বাংলাদেশ’

ফেনী: একসময় যেসব দেয়াল ছিল নোংরা, ময়লা আবর্জনায় ভরপুর। সাঁটানো ছিল রাজনৈতিক দলের ব্যানার, ফেস্টুন ও পোস্টার।

সেই দেয়ালগুলো ধুয়ে-মুছে পরিষ্কার পরিচ্ছন্ন করে স্বাধীনতা সাম্য ও বৈষম্যহীন নতুন বাংলাদেশের চিত্র ফুটিয়ে তুলছে নতুন প্রজন্ম।  

দেওয়াল চিত্রের মাধ্যমে রং-তুলির আঁচড়ে বদলে গেছে জেলা ও উপজেলা শহরের সব দেওয়াল। বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে হাসিনা সরকারের পতনের পর সারাদেশের ন্যায় ফেনীতেও ট্রাফিক নিয়ন্ত্রণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমের পর সৌন্দর্য বৃদ্ধিতে শিক্ষার্থীরা হাতে নিয়েছেন রং-তুলি। যেসব দেওয়ালে এতদিন ছিল রাজনৈতিক ব্যানার-পোস্টার-বিভিন্ন বিজ্ঞাপন কিংবা শ্যাওলা জমেছিল, সেসব দেওয়ালে এখন শোভা পাচ্ছে ইতিহাস ও সাহসিকতার বিপ্লবের নানা স্লোগান।

দেওয়াল লিখন, গ্রাফিতি, চিত্র অঙ্কনসহ নানা কর্মসূচি বাস্তবায়নে ব্যস্ত সময় পার করছেন শিক্ষার্থীরা। কেউ ফুটিয়ে তুলছেন উদ্যমী প্রতিবাদ কেউবা আবার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত আবু সাঈদ, মুগ্ধ এবং ফেনীর শ্রাবণের বীরত্বগাঁথার ছবি আঁকছেন।

ফেনী শহরের কলেজ রোড, জেল রোড, মিজান রোড, সরকারি কলেজ প্রাঙ্গণ, ডাক্তারপাড়া, মাস্টারপাড়াসহ পাড়া-মহল্লা ঘুরে দেখা যায়, প্রতিটি খালি দেওয়ালে চিত্র অঙ্কনের উদ্যোগ নিয়েছেন শিক্ষার্থীরা। দেওয়ালে দেওয়ালে নানা চিত্র ও ক্যালিওগ্রাফি। খালি থাকেনি ছাগলনাইয়া, ফুলগাজী, পরশুরাম, সোনাগাজী ও দাগনভূঞাঁর উপজেলা সদরের দেয়ালগুলো সব যায়গায় ‘নতুন বাংলাদেশ’ এর ছাপ।

তাদের চিত্রকর্ম ও লেখায় ফুটে উঠেছে ‘হোক প্রতিবাদ’, ‘সংস্কার করবে কে?’, ‘আমরা হার মানবো না’, ‘২৪-এর তারুণ্য’, ‘আমরাই বিকল্প’, ‘ভেঙে ফেল কর রে লোপাট’, ‘খেটে বড় হও, চেটে নয়’, ‘স্বাধীনতা এনেছি সংস্কারও আনবো’, ‘দেশকে ভালোবাসলে আগলে রেখো’, ‘দুর্গম গিরি কান্তার-মরু দুস্তর পারাবার হে’, ‘ভয়ের দেওয়াল ভাঙলো, এবার জোয়ার এলো ছাত্র-জনতার’, ‘রক্তাক্ত জুলাই ২০২৪’, ‘দেশটা আমাদের সবার’ ইত্যাদি সাম্প্রদায়িক সম্প্রতির নানা উদাহরণসহ ফেনীর গুরুত্বপূর্ণ স্থাপনার চিত্র।

আঁকিয়েদের একজন মাহবুবা তাবাস্সুম ইমা নামে এক শিক্ষার্থী বলেন, ‘আমরা ’৫২ দেখিনি, ’৭১ দেখিনি; তবে দেওয়ালচিত্রের মাধ্যমে আমরা সেসব বীরত্বের সম্পর্কে জানতে পেরেছি। গত দুই মাসে ছাত্র আন্দোলন থেকে স্বৈরাচার পতন, এ সময়টা তরুণ প্রজন্ম পার করেছে। সে বিষয়গুলো দেওয়ালচিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলা হচ্ছে। পাশাপাশি নোংরা শ্যাওলাযুক্ত দেওয়ালগুলোর সংস্কার কাজও হয়ে গেলো। ’

দেওয়াল লিখন ও রঙ-তুলিতে ব্যস্ত শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবী সংগঠন হেল্প ফর টুডের সমন্বয়ক ওয়ালিদ বিন ওয়ালিদ বিন আব্দুল্লাহ বলেন, ‘আমাদের এ প্রজন্মকে অনেকে বলে মোবাইলে আসক্তির প্রজন্ম। অথচ বৈষম্যবিরোধী আন্দোলন সফল করেছে বর্তমান প্রজন্ম। অনলাইন যোদ্ধা হয়েও অনেকে কাজ করেছেন। সে অবদানগুলো দেওয়ালে তুলে ধরা হচ্ছে। ’

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, ক্ষুদে আঁকিয়েরা বলেন, ‘আবু সাঈদ এ প্রজন্মকে দেখিয়ে দিয়েছেন কীভাবে বুক চিতিয়ে লড়াই করা যায়। তাকে পুলিশ যেভাবে হত্যা করেছে, আমি সে চিত্র এখানে তুলে ধরার চেষ্টা করছি। যাতে আবু সাঈদ সম্পর্কে সবাই জানতে পারে। ’

তারা বলেন, ‘তরুণরা চাইলে কি না করতে পারে তার বড় উদাহরণ বাংলাদেশ। গ্রাফিতির মাধ্যমে তরুণরা যে মেসেজ দিচ্ছে ফেনীবাসীকে, সেটি অব্যাহত থাকলে আগামীতে কারও চাটুকারিতা থাকবে না। ’

অন্যদিকে কেউ কেউ আরবি ক্যালিওগ্রাফি করছেন আলিয়া মাদরাসার বিপরীতে দেওয়ালগুলোতে। সেখানে আরবিতে বিভিন্ন লেখা ও দেশাত্মবোধক চিত্র ফুটে উঠেছে।

স্বেচ্ছাসেবী সংগঠন ওয়ালিদ বিন আব্দুল্লাহ বলেন, ‘কিছুদিন আগে দেখলাম শিক্ষার্থীরা ট্রাফিক নিয়ন্ত্রণের কাজ করেছেন। শহরে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করেছেন। এখন তারা দেওয়াল লিখন কর্মসূচি পালন করছেন। এভাবে সর্বত্র সচেতনভাবে সবাই এগিয়ে এলে দেশটা আসলেই সুন্দর হবে। ’

ফেনীতে তিন শতাধিক শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবী দেয়াল অংকনের এ কাজ করছেন। এতে প্রায় সাড়ে ৪ লক্ষাধিক টাকা ব্যয় হচ্ছে। শিক্ষার্থীরা প্রথমে নিজেদের থেকে চাঁদা তুলে কাজ শুরু করে। পরে স্থানীয়রাও এ কাজে সহায়তা দিয়ে অংশগ্রহণ করে।  

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৪ 
এসএইচডি/জেএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।