ঢাকা, শনিবার, ২ ভাদ্র ১৪৩১, ১৭ আগস্ট ২০২৪, ১১ সফর ১৪৪৬

জাতীয়

বরিশালে আলটিমেটাম দিয়ে সড়ক অবরোধ তুলে নিলেন বিক্ষুব্ধ শ্রমিকরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২৪
বরিশালে আলটিমেটাম দিয়ে সড়ক অবরোধ তুলে নিলেন বিক্ষুব্ধ শ্রমিকরা

বরিশাল: সাত দিনের মধ্যে চাকরি স্থায়ী করাসহ সব দাবি মেনে নেওয়ার আলটিমেটাম দিয়ে সড়ক অবরোধ তুলে নিয়েছেন বিক্ষুব্ধ শ্রমিকরা।

শনিবার (১৭ আগস্ট) দুপুর ১২টার দিকে শ্রমিকরা এ আল্টিমেটাম দেন বলে জানিয়েছেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল জেলা শাখার সমন্বয়ক ডা. মনীষা চক্রবর্ত্তী।

তিনি জানান, শনিবার সকালে বেতন বাড়ানো ও চাকরি স্থায়ীকরণসহ সাত দফা দাবিতে অপসোনিন ফার্মার শ্রমিকরা শহীদ আবদুর রব সেরনিয়াবাত সেতুর টোলঘর এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

পরে অপসোনিন কর্তৃপক্ষের পক্ষে ম্যানেজার মো. সেলিম জাহাঙ্গির, আই টি ম্যানেজার মো. সুমন, মো. সাইদুর রহমান সেখানে আসেন। যেখানে বাসদ বরিশাল জেলার সমন্বয়ক ডা. মনীষা চক্রবর্ত্তীর উপস্থিতিতে কর্তৃপক্ষে প্রতিনিধি ও শ্রমিক প্রতিনিধিদলের মধ্যে একটি বৈঠক হয়।

বৈঠকে রোববার (১৮ আগস্ট) থেকে শ্রমিকদের দৈনিক মজুরি ৮ ঘণ্টায় ১০০ টাকা বাড়ানো, সাত দিনের মধ্যে ছয়মাসের বেশি কর্মরতদের স্থায়ীকরণ প্রক্রিয়া শুরু ও পরিচয়পত্র দেওয়া এবং এক মাসের মধ্যে নিয়োগপত্র দেওয়ার সিদ্ধান্ত হয়। একই সঙ্গে মালিকরা আন্দোলনরত শ্রমিকদের অন্যায়ভাবে ছাঁটাই বা হয়রানি না করার প্রতিশ্রুতি দেন। পরে শ্রমিকরা সাত দিনের মধ্যে চাকরি স্থায়ী করাসহ সব দাবি মেনে নেওয়ার আলটিমেটাম দিয়ে দুপুর ১২টার দিকে সড়ক থেকে সরে যান এবং দাবি না মানলে আবারও রাজপথে কঠোর আন্দোলন করার ঘোষণা দেন।

এর আগে বেলা ১১টায় ঢাকা-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করে শহীদ আবদুর রব সেরনিয়াবাত সেতুর ঢালে সমাবেশ করেন। সমাবেশে বক্তব্য রাখেন অপসোনিন ফার্মার শ্রমিক রানা, খুকুমনি, তাইজুল ও রাব্বি।

সমাবেশে বক্তারা বলেন, অপসোনিনের শ্রমিকরা দৈনিক ২৪০ টাকা মজুরি অর্থাৎ ঘণ্টায় ৩০ টাকা মজুরিতে কাজ করেন, ১২ ঘণ্টা কাজ করা তাদের জন্য বাধ্যতামূলক, অথচ তারা ওভারটাইম পায় না। এ টাকায় সংসার চালানো এক কথায় অসম্ভব। দৈনিক মজুরিতে কাজ করার ফলে বেতন বাড়ানোর কথা বললেই শ্রমিকদের ছাঁটাই করা হয়, কোনো নিয়োগপত্র ও পরিচয়পত্র দেওয়া হয় না।

শ্রমিকরা অবিলম্বে ছয় মাসের বেশি কর্মরত শ্রমিকদের চাকরি স্থায়ীকরণ, ন্যূনতম ১২ হাজার টাকা মাসিক বেতন, নিয়োগপত্র ও পরিচয়পত্র দেওয়াসহ নয় দফা দাবিতে সকাল ১০টা থেকে ঢাকা-কুয়াকাটা মহাসড়ক অবরুদ্ধ করে রাখেন।

অপরদিকে সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাসদ বরিশাল জেলা শাখার সমন্বয়ক ডা. মনীষা চক্রবর্ত্তী, সোনারগাঁও টেক্সটাইল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক মো. ইমরান, অর্থ সম্পাদক মোশারফ হোসেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার দপ্তর সম্পাদক শহিদুল হাওলাদার, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন বরিশাল জেলা শাখার অন্যতম সমন্বয়ক ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার সাধারণ সম্পাদক সুজন আহমেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২৪
এমএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।