ঢাকা, রবিবার, ২ ভাদ্র ১৪৩১, ১৮ আগস্ট ২০২৪, ১২ সফর ১৪৪৬

জাতীয়

নগর থেকে বরিশাল বিশ্ববিদ্যালয়ে যেতে শিক্ষার্থীদের বাস ভাড়া ফ্রি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২৪
নগর থেকে বরিশাল বিশ্ববিদ্যালয়ে যেতে শিক্ষার্থীদের বাস ভাড়া ফ্রি

বরিশাল: বরিশাল নগরের রুপাতলী টার্মিনাল থেকে বাসযোগে বিশ্ববিদ্যালয়ে যাওয়ার ক্ষেত্রে শিক্ষার্থীদের আর ভাড়ার প্রয়োজন হবে না।  

বরিশাল জেলা বাস, মিনিবাস, কোচ, মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) আবুল কালাম চৌধুরীর সই করা এক নোটিশের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

 

ওই নোটিশের শুরুতে শ্রমিক ইউনিয়নের সব শ্রমিকদের (চালক, সুপারভাইজর, হেলপার) উদ্দেশে বলা হয়েছে দেশের চলমান পরিস্থিতির ওপর বিবেচনা করে বিশেষ করে ছাত্র সমাজের অক্লান্ত পরিশ্রম এবং রক্তের বিনিময়ে আমরা একটি দুর্নীতিমুক্ত ও স্বৈরাচারমুক্ত বাংলাদেশ পেয়েছি। তাই বরিশাল জেলা বাস, মিনিবাস, কোচ, মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের পেশাদারি শ্রমিক নেতারা এবং সব পেশাদারি শ্রমিকদের সমন্বয়ে গঠিত একটি জরুরি বৈঠকে আলোচনা, সমালোচনা ও পর্যালোচনার মাধ্যমে সব বাস শ্রমিকদের (চালক, সুপারভাইজর, হেলপার) প্রতি নিম্নোক্ত নির্দেশনাগুলো অত্যন্ত গুরুত্ব সহকারে পালন করার জন্য বলা হলো।  

নির্দেশনাগুলো হলো:

১. রুপাতলী বাস টার্মিনাল হইতে বরিশাল বিশ্ববিদ্যালয় পর্যন্ত গাড়িতে থাকা সব ছাত্র/ছাত্রীদের বাস ভাড়া নেওয়া যাবে না।

২. রুপাতলী বাস টার্মিনাল হতে বরিশাল বিশ্ববিদ্যালয় এরিয়া পার হওয়ার পরে সুপারভাইজাররা যাত্রীদের ভাড়া নেওয়া শুরু করবে।

৩. রুপাতলী বাস টার্মিনাল হতে কর্ণকাঠি ব্রিজ এরিয়া পর্যন্ত যাওয়া এবং আসায় বাস চালকরা কোনো অবস্থাতেই ওভারটেকিং করবেন না।

৪. সব ছাত্র/ছাত্রীদের সহিদ আপনি সম্বোধন করতে হবে এবং কোনো অবস্থাতেই তাদের তুই/তুমি বলে ডাকা যাবে না।

৫. বাসস্ট্যান্ডে ছাত্র/ছাত্রী গাড়িতে উঠানোর সময় হেলপার ও সুপারভাইজাররা অবশ্যই বিনয়ের সহিত ২-৩ মিনিট অপেক্ষা করতে বলবেন। আগে যাত্রীদের উঠিয়ে এরপর সব ছাত্র/ছাত্রীদের ওঠানোর নির্দেশনাও দেওয়া হয় ওই নোটিশে।  

নোটিশের শেষে বলা হয়েছে- সব পেশাদারি শ্রমিকরা যাত্রাপথে গাড়ি চালানোর সময় সব যাত্রীদের সহিদ এমনভাবে আচরণ করবেন যাতে পেশাদারি শ্রমিকদের সম্মান বাড়ে এবং শ্রমিক ইউনিয়নের সুনাম অক্ষুণ্ন থাকে।  

অপরদিকে বিআরটিসি বাসে দেশের বিভিন্ন গন্তব্যে ৩০ শতাংশ কম ভাড়ায় যাতায়াত করতে পারবে বরিশালের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা। শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার থেকে এ সুবিধা চালু হয়েছে বলে নিশ্চিত করেছেন বিআরটিসির বরিশাল ডিপো ম্যানেজার জামিল হোসেন।  

শুধু বরিশাল ডিপো থেকে এ সুবিধা গ্রহণ করা যাবে। ফিরতি পথে দক্ষিণাঞ্চলের বিআরটিসি বাসের ক্ষেত্রেও একই সুবিধা মিলবে। তবে টিকিট সংগ্রহের সময় শিক্ষাপ্রতিষ্ঠানের আইডি কার্ড প্রদর্শন করতে হবে। এর আগে বুধবার রাতে কোটা সংস্কার আন্দোলনে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) সমন্বয়ক সুজয় শুভসহ সাধারণ শিক্ষার্থীরা ডিপো ম্যানেজারের সঙ্গে মিটিং করেন। সেই মিটিংয়ে ভাড়া মওকুফের দাবি তোলা হলে তা মেনে নেয় বিআরটিসি কর্তৃপক্ষ।  

ববি সমন্বয়ক সুজয় শুভ বলেন, বরিশাল বিআরটিসির ডিপো ম্যানেজারের আহ্বানে শিক্ষার্থীদের পক্ষ থেকে বিভিন্ন দাবি তুলে ধরা হয়। এ সময় যাত্রী হয়রানি বন্ধ করে সেবার মান আরও বাড়ানোসহ শিক্ষার্থীদের ভাড়ার কিছু অংশ মওকুফের দাবি করা হয়। বিআরটিসি কর্তৃপক্ষ আমাদের দাবি মেনে নিয়ে চাঁদাবাজি ও যাত্রী হয়রানি বন্ধে শিক্ষার্থীদের সহযোগিতা প্রত্যাশা করেন। ভাড়া মওকুফের ফলে শিক্ষার্থীরা কম ভাড়ায় দেশের বিভিন্ন গন্তব্যে যাওয়া-আসা করতে পারবেন বলে জানান তিনি।  

বরিশাল বিআরটিসির ডিপো ম্যানেজার জামিল হোসেন বলেন, বরিশাল বিআরটিসি টার্মিনাল থেকে সব শিক্ষার্থীরা আইডি কার্ড দেখালে ৩০ শতাংশ ভাড়া মওকুফের সুবিধা পাবেন। বরিশাল থেকে দেশের যেকোনো গন্তব্যে আসা যাওয়ার ক্ষেত্রে বরিশাল ডিপোর বাসগুলো এ সুবিধা দেবে। বর্তমানে দেশে ক্রান্তিকাল চলমান থাকায় যাত্রী সংকট চলছে। পাশাপাশি শিক্ষার্থীরা ভাড়া কমানোর দাবি জানিয়েছেন। দাবির পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের প্রতি কৃতজ্ঞতা স্বরূপ এ সুবিধা অনির্দিষ্টকালের জন্য চলবে।  

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২৪
এমএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।