ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪৩১, ১৮ আগস্ট ২০২৪, ১২ সফর ১৪৪৬

জাতীয়

নাটোরে শেখ হাসিনা ও সাবেক এমপি শিমুলসহ ১১১ জনের নামে হত্যা মামলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৪
নাটোরে শেখ হাসিনা ও সাবেক এমপি শিমুলসহ ১১১ জনের নামে হত্যা মামলা

নাটোর: সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং নাটোর-২ (সদর ও নলডাঙ্গা) আসনের সাবেক সংসদ সদস্য, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শফিকুল ইসলাম শিমুলসহ ১১১ জনের নামে নাটোরে হত্যা মামলা করা হয়েছে।

রোববার (১৮ আগস্ট) দুপুর সোয়া ২টার দিকে নাটোর সদর থানায় মামলাটি দায়ের করেন শহরের মল্লিকহাটি মহল্লার মনু মিয়ার ছেলে মো. ফজের আলী।

মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক সংসদ সদস্য (এমপি) শফিকুল ইসলাম শিমুল ছাড়াও জেলা আওয়ামী লীগের সভাপতি নাটোর কোর্টের পিপি সিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, সহ-সভাপতি ও নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি, যুগ্ম সম্পাদক সৈয়দ মোর্তজা আলী বাবলু, নাটোর কোর্টের জিপি আব্দুল মালেক শেখ, নাটোর পৌর আওয়ামী লীগের সভাপতি সৈয়দ মোস্তাক আলী মুকুল, জেলা যুবলীগ সভাপতি এহিয়া চৌধুরী, তার ছেলে নাটোর পৌরসভার কাউন্সিলর আকিব চৌধুরী, নলডাঙ্গা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, সাবেক এমপি শিমুলের ছোট ভাই সাজেদুল ইসলাম সাগর ও তাদের ভাগ্নে নাটোর পৌরসভার কাউন্সিলর নাফিউ ইসলাম অন্তরসহ ১১১ জনের নাম উল্লেখ করা হয়েছে।  

অন্য আসামিরা হলেন মো. ফিরোজ, জাহিদুর রহমান জাহিদ, জামিল হোসেন মিলন, বাবুল আকতার, মজিবুর রহমান, সায়েম হোসেন উজ্জ্বল, আবু বিহারী, মো. নাজমুল হোসেন সরকার, চিত্ত রঞ্জন সাহা, সুজিত (ঠিকাদার), মোস্তারুল ইসলাম আলম, রতন প্রামাণিক, নয়ন সরকার, আরিফুর রহমান মাসুম (কমিশনার), আকরাম হোসেন পি এস, আরিফুল ইসলাম সনি, নাইম, ময়েজ সরকার,  কুরবান, নিজাম, জাহাঙ্গীর, শফিকুল ইসলাম শরীফ,  সাব্বির, ভেদা মেম্বার, আজিম, রানা, রুবেল,  হাফিজ উদ্দিন, বাচ্চু, সামাদ, সোহেল, সাখায়াত, কোয়েল, উমর আলী প্রধান, ইউসুফ, আজম, মো. শাজাহান, সোহেল, শরিফ হাসান, রাকিব, জীবন, সজিব, প্রিন্স, মারুফ, সাইফুল, সুমন, বাবু, জনি, সবুজ, মোহন, গোলাম কিবরিয়া, ‘কুত্তা’ সেলিম, রনি (২৯), বাঙ্গী (২৯), নাজমুল বাজি, টুটুল, মাসুদুর রহমান মাসুদ, ভোলানী কাজল, বাই সাইফুল, শেখ, হাবিবুর রহমান চুন্নু,  হিরা,  রবিন, রবি,  মনির, জেমস, সিডু,  রিফাত, কালাম,  কামরুল,  উল্লাস, সাজ্জাদ হোসেন তপন, আশরাফ গাজী, মলয় কুমার রায়, আলম গাজী, সেন্টু গাজী, মান্নান মিতাজি, খোকন বেপারি, ছোট নাজমুল,  হান্নান মিজি, শান্ত, শিমুল, কানন, সজিব, সোহেল,  রুবেল, মাসুদ, ইউসুফ আলী (কালু), রানা, কালাম, রবিউল, মো. রক্সি, মো. আশিক আলী, মো. নাজমুল, শাওন, শাওন (২), সজিব, গোলাপ হোসীন এবং জেমস।

এছাড়া অজ্ঞাতনামা আরও অনেককে মামলায় আসামি করা হয়েছে।

বাদী মো. ফজের আলী মামলায় উল্লেখ করেছেন, আওয়ামী লীগ সরকার পতনের আগের দিন তার ছেলে ইয়াছিন ইসলাম (১৭) অন্যদের সঙ্গে শহরের মাদরাসা মোড়ে ছাত্র আন্দোলনে যান। আসামিরা তার ছেলেকে মারপিট করে সাবেক এমপি শিমুলের জান্নাতি প্যালেসের দোতালায় একটি কক্ষে নিয়ে আটকে রাখেন। ঢাকার আন্দোলনকারীরা গণভবনে প্রবেশের আগে শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ ছেড়ে ভারতে চলে যান। এ খবরে মামলার দুই নম্বর আসামি সেই সময়ের এমপি শফিকুল ইসলাম শিমুল তার নিজের ঘরে আগুন লাগিয়ে দিয়ে পালিয়ে যান। এতে ঘরে আটকা পড়ে ইয়াছিন ইসলাম নিহত হন। সারা দেশে আন্দোলন ও সরকার পতনের পর পুলিশ দায়িত্ব পালন না করায় মামলা করতে দেরি হয়েছে।

নাটোর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মিজানুর রহমান মামলা দায়েরের সত্যতা নিশ্চিত করে বাংলানিউজকে জানান, এ বিষয়ে তদন্ত করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি আসামিদের গ্রেপ্তার করতে অভিযান চালানো হবে।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৪
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।