ঢাকা, সোমবার, ৩ ভাদ্র ১৪৩১, ১৯ আগস্ট ২০২৪, ১৩ সফর ১৪৪৬

জাতীয়

নির্বাহী আদেশে বিদ্যুৎ-গ্যাসের মূল্যবৃদ্ধির কার্যক্রম বন্ধ থাকবে: উপদেষ্টা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৬ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৪
নির্বাহী আদেশে বিদ্যুৎ-গ্যাসের মূল্যবৃদ্ধির কার্যক্রম বন্ধ থাকবে: উপদেষ্টা

ঢাকা: নির্বাহী আদেশে বিদ্যুৎ ও গ্যাসের মূল্যবৃদ্ধির কার্যক্রম বন্ধ থাকবে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান। তিনি বলেন, প্রয়োজন হলে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) মাধ্যমে শুনানি করে মূল্য সমন্বয়ের সিদ্ধান্ত নেওয়া হবে।

রোববার (১৮ আগস্ট) বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

উপদেষ্টা বলেন, বারবার বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানোর কারণে জনগণের দুর্ভোগ বেড়েছে। তাই এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হবে না, যা দুর্ভোগ আরও বাড়াবে। আমরা বাধ্য না হলে মূল্যবৃদ্ধি করব না। প্রয়োজন হলে কমিশন সবার সঙ্গে কথা বলে নীতিমালা অনুসরণ করে সিদ্ধান্ত নেবে। আমাদের মূল লক্ষ্য হবে ব্যয় সংকোচন। জনস্বার্থ ও জনপ্রত্যাশা রক্ষা করাই হবে আমাদের মূল কাজ।

বিতর্কিত বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধির বিশেষ আইনের অধীন চলমান সব কার্যক্রম আপাতত স্থগিত করা হয়েছে বলেও জানান ফাওজুল কবির। তিনি বলেন, দায়মুক্তির বিধান নামে পরিচিত এই বিশেষ আইনে ইতিমধ্যে সম্পাদিত চুক্তিগুলো বহাল থাকবে এবং চুক্তিগুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। যেহেতু চুক্তি হয়ে গেছে, তাই চাইলে তা বাতিল করা যাবে না। এ জন্য আইনগত দিক খতিয়ে দেখতে হবে।

আইনটি বাতিল করার বিষয়ে উপদেষ্টা বলেন, উপদেষ্টা পরিষদের সঙ্গে কথা বলে সার্বিক পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে যে সিদ্ধান্তই নেওয়া হোক, তাতে জনগণের প্রত্যাশার প্রতিফলন থাকবে।

বিশেষ আইনে করা চুক্তিগুলোর ট্যারিফের বিষয়ে জানতে চাইলে উপদেষ্টা বলেন, বিষয়গুলো পর্যালোচনা করে দেখা হবে। আগের সরকারের সবকিছু বাতিল করতে হবে, এমন নয়। যেসব কাজ ভালো, তা বহাল থাকবে। যেসব প্রকল্প অপ্রয়োজনীয়, সেগুলো বাদ যাবে। কারণ, সরকারে ধারাবাহিকতা তো বজায় রাখতে হবে।

রাজনৈতিক বিবেচনায় চুক্তিভিত্তিক নিয়োগগুলো বাতিল হবে কিনা- জানতে চাইলে ফাওজুল কবির বলেন, সবাইকে তো ঢালাওভাবে বাদ দেওয়া যাবে না। কাজের জন্য লোক লাগবে। কেউ আগে অনিয়ম করলে তাকে একটা সুযোগ দিতে হবে। আমি কর্মকর্তাদের বলে দিয়েছি, আগের মতো নিজেদের মন মতো কাজ করবেন, তেমন হবে না। এখন ভাবতে হবে, কোন কাজটি করলে জনগণের প্রত্যাশা পূরণ হবে, সেভাবে কাজ করতে হবে।

গ্যাস–সংকটের বিষয়ে এক প্রশ্নের জবাবে ফাওজুল কবির খান বলেন, সামিটের টার্মিনালটি চালুর বিষয়ে নির্দিষ্ট সময় জানতে পেট্রোবাংলার চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছি।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৪
এমআইএইচ/এমজে

 
 

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।