ঢাকা, সোমবার, ৪ ভাদ্র ১৪৩১, ১৯ আগস্ট ২০২৪, ১৩ সফর ১৪৪৬

জাতীয়

নির্বাচন ব্যতীত গণতান্ত্রিক ব্যবস্থা ফিরে আসার সুযোগ নেই: আমির খসরু 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৪
নির্বাচন ব্যতীত গণতান্ত্রিক ব্যবস্থা ফিরে আসার সুযোগ নেই: আমির খসরু 

ঢাকা: নির্বাচন ব্যতীত গণতান্ত্রিক ব্যবস্থা ফিরে আসার কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

সোমবার বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে  ইউরোপীয় ইউনিয়নের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত রাষ্ট্রদূত বার্নড স্পানিয়েরর সঙ্গে বৈঠক শেষে এসব কথা বলেন তিনি।

আমির খসরু বলেন, বাংলাদেশের পট পরিবর্তনের পর আগামী দিনের বাংলাদেশে কোথায় যাচ্ছে? গণতান্ত্রিক, অর্থনৈতিক, রাজনৈতিকভাবে সবকিছু মিলিয়ে আলোচনা হয়েছে। এবং ইউরোপে ইউনিয়ন কিভাবে সমর্থন দিতে পারে তাদের পক্ষ থেকে, দেশটা যে গর্তের মধ্যে পড়েছে সেখান থেকে বের করার জন্য কোথায় কোথায় ইউরোপীয় ইউনিয়ন তাদের সমর্থন দিলে ভালো হয় এসব নিয়ে আলোচনা হয়েছে।  

তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি নিয়ে আলোচনা হয়েছে এবং গুড গর্ভনেন্স প্রতিষ্ঠানগুলো যে সব ধ্বংস হয়ে গেছে এগুলোর প্রতিকার কী এবং কিভাবে এগুলোকে আবারও সঠিক জায়গায় নিয়ে আসা যায়। এখানে তাদের কি সহযোগিতা থাকতে পারে, অর্থনৈতিক ক্ষেত্রে করে আমাদের বড় একটি অংশ ইউরোপীয় ইউনিয়নে রপ্তানি করে সেগুলো কিভাবে অব্যাহত রাখা যায় এবং সে ক্ষেত্রে তাদের কি করা উচিত এখানে। বাংলাদেশকে আর্থিকভাবে, অর্থনৈতিকভাবে উন্নয়নে তাদের সঙ্গে আমাদের একটা ফ্রেমওয়ার্ক আছে, সেই আর্থিক বিষয় কিভাবে রিফর্ম বা সংস্কারগুলো কিভাবে করা যায় যাতে করে তাড়াতাড়ি আমরা অর্থনৈতিকভাবে সঠিকভাবে দাঁড়াতে পারি। মূলত এই বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে। যাতে আগামী দিনে আমরা কিভাবে গণতান্ত্রিক পথে ফিরে আসতে পারি।

আমির খসরু বলেন, নির্বাচন ব্যতীত গণতান্ত্রিক ব্যবস্থা ফিরিয়ে আসার কোনো সুযোগ নেই। স্বাভাবিকভাবেই সে বিষয়ে আলোচনা হয়েছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে আর্থিক অনিয়মের বিষয়ে তদন্ত চান কিনা প্রশ্নের জবাবে তিনি বলেন, তদন্ত তো অবশ্যই চাই। শুধুমাত্র প্যাসিফিক এই বিষয়ে নয়, কিন্তু এতগুলো টাকা যে বিদেশে পাচার হয়েছে, ১০০ বিলিয়নের উপরে বিভিন্ন সোর্স থেকে যা বলা হচ্ছে এই টাকাগুলো বাংলাদেশের ফেরত আনার বিষয়ে আলোচনা হয়েছে। আমরা সাজেস্ট করেছি সবাই মিলে এই বিষয়ের উপর কাজ করতে হবে।

বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, সাংগঠনিক সম্পাদক  ও আন্তর্জাতিক বিষয়ক কমিটি সদস্য শামা ওবায়েদ।

বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা,আগস্ট ১৯,২০২৪
টিএ/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।