ঢাকা, সোমবার, ৪ ভাদ্র ১৪৩১, ১৯ আগস্ট ২০২৪, ১৩ সফর ১৪৪৬

জাতীয়

দুর্নীতিগ্রস্ত কর্মকর্তা-কর্মচারীদের অপসারণসহ ১৭ দাবি নার্সদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৪
দুর্নীতিগ্রস্ত কর্মকর্তা-কর্মচারীদের অপসারণসহ ১৭ দাবি নার্সদের

ঢাকা: বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিলের রেজিস্ট্রার পদে একজন যোগ্য নার্স নিয়োগ ও বর্তমানে কর্মরত দুর্নীতিগ্রস্ত কর্মকর্তা-কর্মচারীদের অপসারণসহ ১৭ দফা দাবি জানিয়েছে সচেতন নার্স ও মিডওয়াইফ সমাজ।

সোমবার (১৯ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের সামনে নার্সিং সেক্টরে চলমান দুর্নীতি বৈষম্য দূরীকরণের দাবিতে আয়োজিত মানববন্ধনে এসব দাবি জানান তারা।

মানববন্ধনের বিভিন্ন হাসপাতালে কর্মরত নার্সরা বলেন, বিগত স্বৈরাচারী ও ফ্যাসিস্ট সরকারের আমলে স্বাস্থ্য সেক্টরে নানা অনিয়ম ও দুর্নীতিতে নজিরবিহীন রেকর্ড গড়েছে। যার ফলশ্রুতিতে নার্সিং সেক্টরের শিক্ষা, সার্ভিস এবং প্রশাসন সকল ক্ষেত্রে অসংখ্য বৈষম্য তৈরি হয়েছে। স্বাস্থ্যখাতে যথাযথ পদক্ষেপ গ্রহণ না করায় একদিকে যেমন দেশের জনসাধারণ সঠিক স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হয়েছে, তেমনিভাবে সাধারণ নার্স এবং মিডওয়াইফদের মধ্যে চরম অসন্তোষ বিদ্যমান রয়েছে। দেশ সংস্কারের অংশ হিসাবে জনসাধারণের সঠিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য নার্সিং সেক্টরে আমূল পরিবর্তন প্রয়োজন।

এ সময় তারা ১৭ দফা দাবি প্রকাশ করেন। দাবিগুলো হলো-

১। বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিলের রেজিস্ট্রার পদে অবশ্যই একজন যোগ্য নার্স নিয়োগ দিতে হবে এবং বর্তমানে কর্মরত দুর্নীতিগ্রস্ত কর্মকর্তা-কর্মচারীদের অপসারণ করতে হবে।

২। পেশেন্ট কেয়ার টেকনোলজিস্টদের ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি সমমানের প্রজ্ঞাপন বাতিল করতে হবে এবং ফ্যামিলি ওয়েলফেয়ার ভিজিটর (FWV) কোর্স বন্ধ করতে হবে।

৩। ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্স দুটির সনদের মান স্নাতক (পাস) / Degree (Pass) কোর্স সনদের সমমান করতে হবে এবং নার্সিং বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে হবে।

৪। নার্সিং এ বিসিএস চালু করতে হবে এবং পদোন্নতির ক্ষেত্রে বিসিএস হতে এবং বিভাগীয় পরীক্ষার মাধ্যমে নির্দিষ্ট হারে পদ বণ্টন করতে হবে।

৫। ভুয়া নার্স নির্মূলে বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিল এবং স্বাস্থ্য অধিদপ্তরের সমন্বয়ে প্রতি জেলায় সিভিল সার্জন, ডিপিএইচএন এবং তরুণ নার্স/শিক্ষার্থীদের নিয়ে সার্বজনীন মনিটরিং সেল গঠন করে বছরে অন্তত দুবার ঝটিকা অভিযানের মাধ্যমে মোবাইল কোর্ট পরিচালনা করতে হবে।

৬। উচ্চশিক্ষা সহ সব ক্ষেত্রে ভর্তির সময় ছেলে ১০ শতাংশ ও মেয়ে ৯০ শতাংশ কোটা বৈষম্য বাতিল করতে হবে।

৭। বহির্বিশ্বে নার্সদের জন্য কর্মসংস্থানের পথ সুগম করতে সরকারীভাবে উদ্যোগ গ্রহণ করতে হবে।

৮। স্টাইপেন্ড এবং ইন্টার্ন ভাতা বৃদ্ধি করতে হবে।

৯। প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগ নীতিমালা প্রণয়ন করতে হবে এবং সরকারিভাবে প্রাইভেট শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

১০। বেসরকারি হাসপাতালে নার্সদের জন্য সরকারি বেতন কাঠামো অনুযায়ী সুযোগ সুবিধা নিশ্চিত করতে নিয়মিত মনিটরিং করতে হবে।

১১। সরকারি হাসপাতালে নার্সের ঘাটতি পূরণের জন্য প্রস্তাবিত দশ হাজার শূন্যপদ এবং মিডওয়াইফদের প্রস্তাবিত পাঁচ হাজার শূন্যপদে দ্রুত নিয়োগ বাস্তবায়ন করতে হবে এবং আরও পঞ্চাশ হাজার শূন্য পদ তৈরি করতে হবে।

১২। নিয়োগবিধি ২০১৬ বাস্তবায়নের মাধ্যমে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালকসহ সকল পরিচালক পদে নার্স নিয়োগ করতে হবে এবং সকল শূন্য পদে পদোন্নতির মাধ্যমে পূরণ করতে হবে, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের দূর্নীতি প্রতিরোধে প্রতি ২ বছর অন্তর অন্তর সকল কর্মকর্তা কর্মচারীদের পরিবর্তন করতে হবে।

১৩। স্বৈরাচার সরকার কর্তৃক জোরপূর্বক চাপিয়ে দেওয়া নার্সদের জন্য নির্ধারিত পোশাকের রং (জলপাই) পরিবর্তন করতে হবে, মেয়ে নার্সদের জন্য অবশ্যই সাদা অ্যাপ্রোন এবং হিজাব নিশ্চিত করতে হবে।

১৪। নার্স এবং মিডওয়াইফদের ঝুঁকিভাতা প্রদান করতে হবে।

১৫। বদলি নীতিমালা সহজ করতে হবে, স্থানীয় কর্তৃপক্ষের ফরওয়ার্ডিং প্রথা বাতিল করতে হবে, নার্সিং এবং মিডওয়াইফারি অধিদপ্তরকে বদলির স্বতন্ত্র ক্ষমতা প্রদান করতে হবে।

১৬। প্রস্তাবিত নিয়োগ বিধিমালার অনুমোদন এবং বাস্তবায়ন করতে হবে।

১৭। উপজেলাসহ সব পর্যায়ের হাসপাতালে নার্সিং প্রশাসনিক সক্ষমতা (ডিডিওশিপ) প্রদান করতে হবে।

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে নার্সিং খাতের সমস্যা দূরীকরণে পদক্ষেপ গ্রহণ না করলে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর এবং বাংলাদেশে নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিল ঘেরাওসহ কঠোর কর্মসূচি পালনের হুঁশিয়ারি দেন আন্দোলনকারীরা।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৪
এসসি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।