ঢাকা, সোমবার, ৪ ভাদ্র ১৪৩১, ১৯ আগস্ট ২০২৪, ১৩ সফর ১৪৪৬

জাতীয়

বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ৯ দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৪
বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ৯ দাবি

ঢাকা: বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বৈষম্যের অবসান, ১৫ শতাংশ ইনকাম ট্যাক্স প্রত্যাহার করে এ অর্থ ছাত্র-কল্যাণ, স্কলারশিপ ও গবেষণায় বরাদ্দসহসহ নয় দফা দাবি জানিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর প্রাইভেট ইউনিভার্সিটি একাডেমিকস (বিএসপিইউএ)।

সোমবার (১৯ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানান।

এতে বিএসপিইউএ সভাপতি ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ড. ফরিদ আহমদ সোবহানী লিখিত বক্তব্য তুলে ধরেন।

অধ্যাপক ড. ফরিদ আহমদ সোবহানী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ উচ্চশিক্ষায় আজ গুরুত্বপূর্ণ অবদান রাখছে। ২০২৪ সালের কিউএস ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং এবং টাইমস হাইয়ার এডুকেশন র‌্যাঙ্কিং অনুযায়ী শিক্ষার গুণগত মান ও গবেষণায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের তুলনায় বেসরকারি বিশ্ববিদ্যালয় কোনো অংশেই পিছিয়ে নেই। গ্র্যাজুয়েটরা বর্তমানে দেশে-বিদেশে ছড়িয়ে রয়েছে এবং অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছে।

তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ দীর্ঘদিন থেকে নানাবিধ বৈষম্যের শিকার হয়ে আসছে, যা কোনো অবস্থাতেই কাম্য হতে পারে না।

বিএসপিইউএ সভাপতি অধ্যাপক সোবহানী উচ্চশিক্ষায় গুণগত মানোন্নয়নে বিশেষ করে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বৈষম্য দূরীকরণে তাদের দাবি পেশ করেন।

দাবিসমূহ হলো:

১. অলাভজনক প্রতিষ্ঠান হওয়ায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপর আরোপিত ১৫ শতাংশ ইনকাম ট্যাক্স প্রত্যাহার করে উক্ত অর্থ ছাত্র-কল্যাণ, স্কলারশিপ ও গবেষণায় বরাদ্দের নির্দেশনা দেওয়া হোক।
২. বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, বাংলাদেশ অ্যাক্ট্রেডিটেশন কাউন্সিল, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনসহ বিভিন্ন সরকারি সংস্থায় এবং শিক্ষা সংক্রান্ত বিভিন্ন কমিটি ও উপ-কমিটিতে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি নিশ্চিতকরণ।
৩. বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য স্বতন্ত্র রেগুলেটরি এজেন্সি প্রতিষ্ঠা করা।
৪. বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠানে লেজুড়বৃত্তিক রাজনীতি বন্ধ করা।
৫. চাকরির ক্ষেত্রে বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্রাজুয়েটদের সাথে বৈষম্যমূলক আচরণ বন্ধ করা।
৬. বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ প্রশাসনিক পদে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অগ্রাধিকার দেওয়া।
৭. বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মেধাবি গ্রাজুয়েটদের পাবলিক বিশ্ববিদ্যালয়ে সরাসরি পিএইচডিতে ভর্তির সুযোগ দেওয়া।
৮. বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অবিলম্বে পিএইচডি প্রোগ্রাম চালু করা।
৯. প্রতিটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মানসম্মত সার্ভিস রুলস চালু করা।

বিএসপিইউএ সভাপতি অধ্যাপক সোবহানী বলেন, বিএসপিইউএ আশা করে বর্তমান অন্তর্বর্তী সরকার, শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি, এপিইউবি, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বোর্ড অফ ট্রাস্টিজ (বিওটি) এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ সব কর্তৃপক্ষ বিদ্যমান বৈষম্য দূর করতে উত্থাপিত দাবিসমূহ বাস্তবায়নে এগিয়ে আসবে। যা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মানসম্মত শিক্ষার জন্য অতি জরুরি।

বক্তব্যের শুরুতেই বিএসপিইউএ সভাপতি অধ্যাপক সোবহানী বৈষম্যবিরোধী আন্দোলনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ যারা প্রাণ দিয়েছেন তাদের রুহের মাগফিরাত কামনা করেন এবং যারা এখনো আহত অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন তাদের দ্রুত সুস্থতা কামনা করেন।

তারা ছাত্র-জনতার বিজয়ের পর প্রধান উপদেষ্টা নোবেল বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনুসের নেতৃত্বে নবগঠিত অন্তর্বর্তী সরকার, নবনিযুক্ত শিক্ষা উপদেষ্টা অধ্যাপক ড. ওয়াহিদউদ্দিন মাহমুদকে অভিনন্দন জানায়। বিএসপিইউএ আশা করে, বাংলাদেশে শিক্ষা-ব্যবস্থায় গুণগত পরিবর্তন সাধিত হবে, দেশের উন্নয়নে প্রয়োজনীয় সংস্কারের সূচনা হবে এবং গণতন্ত্রের ভিত রচনা হবে।

বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠান যেহেতু খুলে দেওয়া হয়েছে, তাই তিনি সকল শিক্ষার্থীকে ক্লাসে যোগদানের আহ্বান জানান।    

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন বিএসপিইউএ সাধারণ সম্পাদক ড. নাহিন মামুন, যুগ্ম সাধারণ সম্পাদক ড. আবদুল্লাহ আল-মামুন। উপস্থিত ছিলেন বিএসপিইউএ ভাইস প্রেসিডেন্ট (একাডেমিক) অধ্যাপক ড. আখতার হোসাইন, ভাইস প্রেসিডেন্ট (রিসার্চ অ্যান্ড ইনোভেশন) অধ্যাপক ড. মামুন হাবীব, অর্থ সম্পাদক অধ্যাপক ড. জুলফিকুর হাসান, মিডিয়া অ্যান্ড পিআর সম্পাদক রিয়াজ হাফিজ, ইসি সদস্য অধ্যাপক ড. নেহরীন মাজেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৪
এমআইএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।