ঢাকা, সোমবার, ৪ ভাদ্র ১৪৩১, ১৯ আগস্ট ২০২৪, ১৩ সফর ১৪৪৬

জাতীয়

ভারী বৃষ্টিপাতে বরিশাল নগরে জলাবদ্ধতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৪
ভারী বৃষ্টিপাতে বরিশাল নগরে জলাবদ্ধতা

বরিশাল: বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হওয়ায় বরিশালে বৃষ্টি হয়েছে।

গত কয়েকদিন ধরে বরিশালে থেমে থেমে বৃষ্টি হচ্ছে।

সোমবার (১৯ আগস্ট) ভোররাত থেকে গুঁড়িগুঁড়ি বৃষ্টি শুরু হয়। পরে সকাল ৬টা থেকে মুষলধারে বৃষ্টি শুরু হয়, যা দুপুর ১২টা পর্যন্ত অব্যাহত থাকে।

বরিশাল আবহাওয়া অফিসের পর্যবেক্ষক মো. হুমায়ুন কবির জানান, গত ২৪ ঘণ্টায় ৮৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যার মধ্যে সোমবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৭৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

তিনি জানান, এ বৃষ্টি আরও দুয়েকদিন থাকতে পারে।

এদিকে লঘুচাপে পরিণত হওয়ায় বরিশাল নদীবন্দরে ১ ও সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

টানা বৃষ্টিতে বরিশাল নগরের বেশ কয়েকটি সড়ক পানিতে তলিয়ে গেছে। বিশেষ করে আবাসিক এলাকার সড়কগুলোর অবস্থা বেহাল।

সরেজমিনে দেখা গেছে, নগরের ভাটিখানা, কাউনিয়া, বগুড়া রোড, সদর রোড, বটতলা, কলেজ অ্যাভিনিউসহ বিভিন্ন আবাসিক এলাকায় টানা বৃষ্টিপাতে সড়কে পানি জমে আছে। এতে চরম ভোগান্তিতে পড়ে সেখানকার মানুষ। এছাড়া যারা ঘর থেকে বের হয়েছেন তাদের চরম দুর্ভোগে পড়তে হয়। বাসা বাড়িতে পানি উঠে গেছে।

নগরের বাসিন্দারা বলছেন, বৃষ্টি হলেই জলাবদ্ধতা আর ভোগান্তি এখন নিত্যদিনের ঘটনা। এখন সময়ের দাবি জলাবদ্ধতা নিরসনে স্থায়ী সমাধান। তাই এদিকটাতে সংশ্লিষ্ট সবার গুরুত্ব দেওয়া উচিত।

যদিও সিটি করপোরেশনের কর্মকর্তারা বলছেন, জলাবদ্ধতা নিরসনে খাল, ড্রেন পরিষ্কার ও নতুন করে ড্রেন নির্মাণের কাজ চলছে। কাজগুলো সম্পন্ন হলে আর জলাবদ্ধতা থাকবে না।

যদিও সুশীল সমাজের প্রতিনিধি সাংবাদিক সাইফুর রহমান মিরন বলেন, প্রকল্প আর উন্নয়নের নামে খাল, পুকুর ভরাট করা হচ্ছে। সময় থাকতে অবশিষ্ট খালগুলো উদ্ধার করে জলাবদ্ধতা নিরসনের স্থায়ী সমাধান করা উচিত।

এদিকে বৃষ্টির কারণে সড়কে সাধারণ মানুষের চলাচল কমেছে। জরুরি প্রয়োজন ছাড়া মানুষ ঘর থেকে বের হচ্ছে না। যানবাহনেরও সংকট দেখা দিয়েছে।

নগরের বটতলা এলাকার বাসিন্দা মিজানুর রহমান বলেন, সকাল থেকে টানা বৃষ্টি হওয়ায় এখন সড়কে পানি জমে গেছে, ঘরের বাইরে বের হতে পারছি না। এমনকি সকাল থেকে বৃষ্টির কারণে ছেলেকে নিয়ে স্কুলেও যেতে পারিনি।

যদিও শরতের শুরুতে শুরু হওয়া বৃষ্টি মাসজুড়ে চলার সম্ভাবনা রয়েছে। তবে আগামী দুই থেকে তিন দিন বৃষ্টিপাতের মাত্রা আরও বাড়বে বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া অফিস।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৪
এমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।