ঢাকা, বুধবার, ৬ ভাদ্র ১৪৩১, ২১ আগস্ট ২০২৪, ১৫ সফর ১৪৪৬

জাতীয়

স্বাস্থ্য উপ-কমিটি ঘোষণা

মুমূর্ষুদের সহায়তায় প্রয়োজনে বিদেশি চিকিৎসক আনা হবে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, আগস্ট ২১, ২০২৪
মুমূর্ষুদের সহায়তায় প্রয়োজনে বিদেশি চিকিৎসক আনা হবে

ঢাকা: জুলাই অভ্যুত্থানে হতাহতদের তালিকা ও সহায়তা দিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ১৭ সদস্যের উপ-কমিটি গঠিত হয়েছে। মন্ত্রণালয় থেকে এই সদস্যদের একটি সত্যায়িত আইডি কার্ড দেওয়া হয়েছে।

বুধবার (২১ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সাংবাদিক সমিতিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান উপ-কমিটির সদস্যসচিব ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমম্বয়ক তারেকুল ইসলাম। এই কমিটিকে ৫ সেপ্টেমবর পর্যন্ত ১৫ দিন মেয়াদ দেওয়া হয়েছে।

সহ-সমম্বয়ক নাহিদা বুশরা ইতিকে আহ্বায়ক করে কমিটির বাকি সদস্যরা হলেন, তারেকুল ইসলাম, আবদুল্লাহ ইবনে হানিফ আরিয়ান, মো. মাসুদুজ্জামান, মো. রাসেল মাহমুদ, মো. রিয়াজ উদ্দিন সাকিব, শাহরিয়ার মোহাম্মদ ইয়ামিন, ডা. মো. মনিরুজ্জামান, ডা. আতাউর রহমান রাজিব, ডা. ইফফাত জাহান নাদিয়া, মাহমুদল হাসান, মো. মেহেদী হাসান, আব্দুল্লাহ আল মাহমুদ (মেহেদী), মো. মাশরাফি সরকার, শাহরিয়ার হাসনাত তপু, মো. রামিম খান ও আবির হাসান।  

লিখিত বক্তব্যে তারেকুল ইসলাম বলেন, ছাত্রদের পক্ষ থেকে সরকারের সাথে সমন্বয় করবে এই কমিটি। এই কমিটির কোনো সদস্য কোনো ধরনের আর্থিক লেনদেনে জড়িত থাকবে না। কোনো ধরনের অনুদান বা সহায়তা গ্রহণ কিংবা হতাহতদের পরিবারকে সরাসরি কোনো আর্থিক সহায়তা দেবে না। সমন্বয়ক বা অন্য কোনো পরিচয়ে কেউ যদি ভুয়া চাঁদা বা টাকা কালেকশনের চেষ্টা করে, তবে এ বিষয়ে স্বাস্থ্যবিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটি দায়ী থাকবে না।

তিনি বলেন, স্বাস্থ্যবিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য কিংবা এই উপ-কমিটির অনুমোদিত ভলেন্টিয়ার ব্যতীত কোনো ব্যক্তি বা সংগঠন যদি সমন্বয়ক বা অন্য কোনো পরিচয়ে হাসপাতাল পরিদর্শনের নামে হাসপাতালের চিকিৎসাসেবা দিতে ব্যাঘাত ঘটায় তাহলে তাদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নেওয়া হবে।

হতাহতদের তথ্য প্রেরণের নিমিত্তে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কয়েকটি নাম্বার দিয়েছেন শিক্ষার্থীরা। স্বাস্থ্য বাতায়ন (২৪/৭ কল সেন্টার) নম্বর: ১৬২৬৩। হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম, স্বাস্থ্য অধিদপ্তর: ০১৭৫৯১১৪৪৮৮, ০১৭৬৯৯৫৪১৯২। জরুরি প্রয়োজনে নিম্নোক্ত দুইটি মোবাইল নাম্বারে আমাদের সাথে সরাসরি যোগাযোগ করার অনুরোধ: ০১৮১৮২৭৯২১৭’

তারেকুল ইসলাম জানান, গতকাল মন্ত্রণালয় থেকে এই কমিটি অনুমোদন করা হয়েছে। এই কমিটিকে ৫ সেপ্টেমবর থেকে ১৫ দিন মেয়াদ দেওয়া হয়েছে। এই কমিটির অধীনে প্রত্যেক জেলা ও উপজেলায় পাঁচ সদস্যের একটি স্বেচ্ছাসেবীদল গঠন করা হবে। এদের নাম্বারগুলো পাবলিক করা হবে। এই কমিটি হতাহতদের তালিকা প্রণয়নে সহায়তা করবে।

সদস্য ড. মনিরুজ্জামান বলেন, আপনারা জানেন অনেক রোগীর খুব মুমূর্ষ অবস্থা। তাদের কারও যদি দেশে চিকিৎসা সম্ভব না হয়, তাহলে আমরা দেশের বাইরে থেকে চিকিৎসক এনে মেডিকেল টিম গঠন করব। সে রোগীর চিকিৎসা আমরা নিশ্চিত করব।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সদস্য আবদুল্লাহ ইবনে হানিফ আরিয়ান, মাসুদুজ্জামানসহ প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, আগস্ট ২১, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।