ঢাকা, বুধবার, ৬ ভাদ্র ১৪৩১, ২১ আগস্ট ২০২৪, ১৫ সফর ১৪৪৬

জাতীয়

গাজীপুরে শেখ হাসিনা-কাদেরসহ ১৩৯ জনের নামে মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, আগস্ট ২১, ২০২৪
গাজীপুরে শেখ হাসিনা-কাদেরসহ ১৩৯ জনের নামে মামলা

গাজীপুর: সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য (এমপি) ও মন্ত্রীসহ ১৩৯ জনের নামে মামলা দায়ের করা হয়েছে।

মঙ্গলবার (২১ আগস্ট) গাজীপুর মেট্রোপলিটন বাসন থানায় মামলাটি রুজু করা হয়।

এ মামলায় আরও ১০০ থেকে ১৩০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

জানা গেছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গাজীপুরে নূর আলম (২২) নামে এক যুবক নিহতের ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক এমপি সিমিন হোসেন রিমি, মেহের আফরোজ চুমকি, রুমানা আলী টুসি, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্ল্যাহ খান, গাজীপুর সিটি করপোরেশনের সাবেক ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ, মহানগর আওয়ামী লীগ নেতা মতিউর রহমান মতিসহ ১৩৯ জনের নামে এবং তাদের সহযোগী আওয়ামী লীগের আরও ১০০ থেকে ১৩০ জনকে অজ্ঞাত আসামি করে মামলা দায়ের করা হয়েছে।

মামলার বাদী নিহত নূর আলমের বাবা মো. আমির আলী (৪৪)। তার বাড়ি কুড়িগ্রাম সদরের মোল্লাপাড়া মধ্য কুমরপুর এলাকায়। তিনি গাজীপুর মহানগরীর বাসন থানার ১৮ নম্বর ওয়ার্ডের তেলিপাড়া এলাকায় ভাড়া থাকেন।

বাদী মামলায় উল্লেখ করেন, শেখ হাসিনা, ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামালসহ ছয়জনের নির্দেশ অনুযায়ী বন্দুক, পিস্তল, লাঠি, লোহার রড, রামদা, ছেন, চাপাতি, কোবা নিয়ে বেআইনি জনতাবদ্ধে গত ২০ জুলাই সকাল পৌনে ১০টার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের তেলিপাড়া হানিমুন রেস্টুরেন্টের সামনে রাস্তায় অবস্থানরত আন্দোলনকারী ছাত্র-জনতার ওপর হামলা করে। হত্যার উদ্দেশে উপর্যুপরীভাবে কিল ঘুষি মেরে, লাঠি ও লোহার রড দিয়ে এলোপাতারি মারধর করেছেন ও ধারালো দা দ্বারা কুপিয়ে খোরশেদ আলম রশিদসহ প্রায় ২৫/৩০ জন আন্দোলনকারীর শরীরের বিভিন্ন স্থানে নীলাফুলা ও কাটা রক্তাক্ত জখম করে। এক পর্যায়ে মহানগর আওয়ামী লীগের সভাপতি মো. আজমত উল্লাহ খান ও সাবেক ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ উপস্থিত থেকে তাদের হুকুমে ও প্রত্যক্ষ সহযোগিতায় অবৈধ অস্ত্রধারী এজাহার নামীয় ও অজ্ঞাত আসামিরা ছাত্র-জনতাকে হত্যার উদ্দেশে এলোপাতারিভাবে গুলি ছুড়িতে শুরু করে। ওই সময় তাদের ছোড়া গুলিতে বেলা সোয়া ১০টার দিকে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে অংশগ্রহণকারী নূর আলম (২২) এর ডান চোখের ওপর অংশ দিয়ে ভেতরে গুলি ঢুকে মাথার পেছন দিয়ে বের হয়ে যায়। এতে নূর আলম নিহত হন।

গাজীপুর মেট্টোপলিটন পুলিশের বাসন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জাহাঙ্গীর আলম মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, আগস্ট ২১, ২০২৪
আরএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।