ঢাকা, বৃহস্পতিবার, ৭ ভাদ্র ১৪৩১, ২২ আগস্ট ২০২৪, ১৬ সফর ১৪৪৬

জাতীয়

পানিবন্দিদের উদ্ধার ও ত্রাণ বিতরণ করছে বিজিবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৪
পানিবন্দিদের উদ্ধার ও ত্রাণ বিতরণ করছে বিজিবি

ঢাকা: দেশের বেশ কয়েকটি জেলায় বন্যাকবলিত এলাকায় পানিবন্দি মানুষদের উদ্ধারের পাশাপাশি সব রকমের সহযোগিতার কাজ করে যাচ্ছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বৃহস্পতিবার (২২ আগস্ট) বিজিবি সদর দপ্তর থেকে জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম এ তথ্য জানান।

বুধবার বন্যাকবলিত এলাকায় পানিবন্দি অসহায় মানুষদের উদ্ধারের পাশাপাশি সব রকমের সহযোগিতা কাজ শুরু করে বিজিবি।

বৃহস্পতিবার কুমিল্লা ব্যাটালিয়নের (১০ বিজিবি) বিবিরবাজার বিওপির দায়িত্বপূর্ণ এলাকার গাজীপুর গ্রামে বন্যার পানিতে স্থানীয় জনসাধারণের ঘরবাড়ি তলিয়ে যায়। বিবিরবাজার বিওপি থেকে প্রয়োজনীয় সংখ্যক বিজিবি সদস্যরা পানিবন্দি জনসাধারণকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যান।

এদিকে খাগড়াছড়ির রামগড়ে বন্যাদুর্গত এলাকার অসহায় মানুষদের উদ্ধারকাজে সহায়তায় বিজিবি কাজ করে যাচ্ছে। রামগড় ব্যাটালিয়নের (৪৩ বিজিবি) দায়িত্বপূর্ণ এলাকায় বন্যায় ক্ষতিগ্রস্ত অসহায় মানুষদের উদ্ধার কার্যক্রম ও তাদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করছে বিজিবি।

এ দিন সকালে বিজিবির রামগড় ব্যাটালিয়নের অধীনস্থ আধারমানিক বিওপি দায়িত্বপূর্ণ এলাকা থেকে ৬৯টি পরিবারের ৩০৩ জনকে, নলুয়াটিলা বিওপির দায়িত্বপূর্ণ এলাকার ১০৫টি পরিবারের ৬০০ জনকে (বর্তমানে উদ্ধারকৃত পরিবার প্রাইমারি স্কুলে অবস্থান করছে), লাচারীপাড়া বিওপির দায়িত্বপূর্ণ এলাকার ৪১টি পরিবারের ২০৬ জনকে এবং লক্ষ্মীছড়া বিওপির দায়িত্বপূর্ণ এলাকার ৮১টি পরিবারের ৪৪১ জনকে সর্বমোট ২৯৬টি পরিবারের ১৫৫০ জনকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছে বিজিবির উদ্ধারকারী দল।

এছাড়া অত্র ব্যাটালিয়নের দায়িত্বপূর্ণ এলাকায় বন্যায় ক্ষতিগ্রস্ত ২০০টি অসহায় পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। বন্যার পানিতে আটকে থাকা মানুষজনদের গৃহপালিত পশু যেমন ছাগল গরুসহ অন্যান্য প্রাণীদের উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যায় বিজিবি।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, আগস্ট ২২, ২২০৪
এজেডএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।