ঢাকা, বৃহস্পতিবার, ৭ ভাদ্র ১৪৩১, ২২ আগস্ট ২০২৪, ১৬ সফর ১৪৪৬

জাতীয়

ভারত বাঁধ খুলে দেওয়ায় বাংলাদেশে বন্যা, খুলনায় শিক্ষার্থীদের বিক্ষোভ 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৪
ভারত বাঁধ খুলে দেওয়ায় বাংলাদেশে বন্যা,  খুলনায় শিক্ষার্থীদের বিক্ষোভ 

খুলনা: ভারতের সঙ্গে বাংলাদেশের আন্তর্জাতিক নদীর ন্যায্য হিস্যার দাবিতে এবং উদ্দেশ্য প্রণোদিতভাবে ডম্বুর ও গজলডোবা বাঁধ খুলে আকস্মিক বন্যার প্রতিবাদে খুলনায় সাধারণ শিক্ষার্থীরা শিববাড়ি মোড়ে বিক্ষোভ কর্মসূচি পালন করে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুরে খুলনা মহানগরীর শিববাড়ি মোড় এলাকায় এ কর্মসূচি পালন করে খুলনার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

এর আগে সকাল থেকে শিক্ষার্থীরা জড়ো হতে থাকেন শিববাড়ি। দুপুর থেকেই বাংলাদেশ ডুবলো কেন-খুনি মোদি জবাব দে, আমার ভাই মরলো কেন-খুনি মোদি জবাব চাই, বাংলাদেশে বন্যা কেন-খুনি মোদি জবাব চাই, এমন স্লোগানে উত্তাল হয়ে উঠে।

খুলনা থেকে খুলনায় হালকা থেকে ভারী বৃষ্টি হচ্ছিল। এমন বৃষ্টি আর বৈরি আবহাওয়ার মধ্যে খুলনার সাধারণ শিক্ষার্থীরা জড়ো হতে থাকে শিববাড়ি মোড়ে। দুপুরের আগ মুহূর্তেই স্লোগানে স্লোগানে মুখর হয়ে ওঠে ওই এলাকা। এসময় ওই এলাকার সাধারণ যানবাহন ভিন্ন পথে চলতে দেখা যায়।

শিক্ষার্থীরা জানান, ভারতের মধ্য দিয়ে ৫৪টি নদী বাংলাদেশে প্রবেশ করেছে। আন্তর্জাতিক আইনের বাধ্যবাধকতা থাকলেও বাংলাদেশের কোনো অনুমতির তোয়াক্কা না করেই ভারত এসব নদীতে এক বা একাধিক বাঁধ নির্মাণ করে শুকনো মৌসুমে পানি আটকে বাংলাদেশকে মরুকরণের দিকে ঠেলে দেয়। আবার বর্ষা মৌসুমে একবারে এসব বাঁধ খুলে বাংলাদেশকে ডুবিয়ে মারে। ভারতের ত্রিপুরাতে অতি বৃষ্টি হওয়ার অজুহাতে বাংলাদেশকে কোনোরূপ তথ্য ও পূর্ব সর্তকতা ছাড়াই অকস্মাৎ বিভিন্ন বাঁধ ছেড়ে দিয়ে মুহুরী, গোমতি, খোয়াই নদী পানি সুনামির মতো ঢুকেছে সীমান্তবর্তী ফেনী, কুমিল্লা, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া, খাগড়াছড়ি জেলায়। পানি ঢুকতে শুরু করেছে সিলেট হবিগঞ্জ সুনামগঞ্জ মৌলভীবাজার জেলায়। এছাড়া সিকিমে তিস্তা বিদ্যুৎ প্রকল্পের বাঁধে রহস্যজনক ধস নামায় আতঙ্কে আছেন উত্তরাঞ্চলের বিভিন্ন জেলার মানুষ।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৪
এমআরএম/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।