ঢাকা, বৃহস্পতিবার, ৭ ভাদ্র ১৪৩১, ২২ আগস্ট ২০২৪, ১৬ সফর ১৪৪৬

জাতীয়

শেখ হাসিনার বিরুদ্ধে ঢাকার আদালতে ৩ হত্যা মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৪
শেখ হাসিনার বিরুদ্ধে ঢাকার আদালতে ৩ হত্যা মামলা

ঢাকা: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে বিমানবন্দর থানা এলাকায় দ্বাদশ শ্রেণির এক ছাত্র ও সাভারে এক হকারসহ তিনটি হত্যাকাণ্ডের ঘটনায় শেখ হাসিনার বিরুদ্ধে ঢাকার আদালতে তিনটি মামলা হয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে দুটি ও চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে একটি মামলা হয়।

এতে আরও ১৪৮ জনকে আসামি করা হয়েছে। আদালত এ তিন মামলাকে এফআইআর হিসেবে সংশ্লিষ্ট থানাকে গ্রহণের নির্দেশ দেন।  

আন্দোলন চলাকালে রাজধানীর বিমানবন্দর এলাকায় দ্বাদশ শ্রেণির ছাত্র আব্দুল্লাহ বিন জাহিদ হত্যার ঘটনায় শেখ হাসিনাসহ ৩৪ জনকে আসামি করে একটি মামলা করা হয়। মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মইনুল ইসলামের আদালতে মো. জাকিউল্লাহ বাহার নামে এক ব্যক্তি এ মামলা করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে বিমানবন্দর থানাকে তা এফআইআর হিসেবে গ্রহণের নির্দেশ দিয়েছেন।  

এ মামলায় উল্লেখযোগ্য অন্য আসামিরা হলেন, সাবেক সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, সাবেক ডিবিপ্রধান হারুন অর রশীদ, সাবেক সংসদ সদস্য মোহাম্মদ হাবীব হাসান, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সহ-সভাপতি মো. মফিজ উদ্দিন বেপারী, বিমানবন্দর থানা ছাত্রলীগ সাবেক সভাপতি মাসুদ প্রমুখ।

মামলার অভিযোগ সূত্রে জানা যায়, গত ৫ আগস্ট সন্ধ্যায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিজয় মিছিল চলাকালে দুর্বৃত্তের গুলিতে দ্বাদশ শ্রেণির ছাত্র আব্দুল্লাহ বিন জাহিদ মাটিতে লুটিয়ে পড়েন। এরপর মৃত্যু নিশ্চিত করতে কিল ঘুষিসহ লাঠি দিয়ে মারা হয় তাকে। এরপর তাকে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এদিকে আন্দোলন চলাকালে সাভারের বাইপাইলে মো. শাহাবুল ইসলাম ওরফে শাওন নামে এক হকারকে গুলি করে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৪৭ জনকে আসামি করে একটি মামলা হয়েছে। ঢাকার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাবেয়া সুলতানার আদালতে এ মামলা করেন নিহতের এক নিকটাত্মীয় মো. মজিবুল হোসেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে আশুলিয়া থানাকে এফআইআর হিসেবে গ্রহণের আদেশ দেন।

মামলার উল্লেখযোগ্য অন্য আসামিরা হলেন, সাবেক সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক প্রধানমন্ত্রীর শিল্প বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, পুলিশের সাবেক আইজিপি আব্দুল্লাহ আল মামুন, সাবেক ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, সাবেক ডিবিপ্রধান হারুন অর রশীদ, সাবেক যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার, ঢাকা-২০ আসনের সাবেক এমপি বেনজির আহমেদ, ঢাকা-১৯ আসনের সাবেক এমপি মুহাম্মদ সাইফুল ইসলাম, ঢাকা-১৯ আসনের সাবেক এমপি তালুকদার মোহাম্মদ শহীদ জং মুরাদ, আশুলিয়া থানা আওয়ামী লীগের সভাপতি ফারুক হাসান তুহিন, আশুলিয়া থানা যুবলীগের আহ্বায়ক কবির হোসেন সরকার, সাভার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী হায়দার, সাবেক সাভার পৌরসভার মেয়র আব্দুল গনি কুলু। এছাড়া এই মামলায় ২০০ থেকে ৩০০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

মামলার আরজিতে উল্লেখ করা হয়েছে, গত ৪ জুলাই সকাল সাড়ে ১০টার দিকে বৈষম্যবিরোধী আন্দোলনে যোগ দেন শাওন। আন্দোলনরত অবস্থায় আসামিদের এলোপাতাড়ি গুলিতে ১১টার দিকে গুলিবিদ্ধ হন তিনি। এ সময় ছাত্র-জনতা শাওনকে উদ্ধার করে ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। দুপুর দেড়টার দিকে দায়িত্বরত চিকিৎসক শাওনকে মৃত ঘোষণা করেন।

এদিকে গত ১৯ জুলাই রাজধানীর মোহাম্মদপুরে শাহরিয়ার হোসেন রোকনের (২৩) নামে এক ব্যক্তিকে হত্যার ঘটনায় শেখ হাসিনাসহ ৬৭ জনের বিরুদ্ধে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালতে আরেকটি মামলা হয়েছে। মামলাটি করেন মোহাম্মদপুরের বাসিন্দা রবিউল খান হিল্লোল। বাদীর জবানবন্দি রেকর্ড করে মোহাম্মদপুর থানার ওসিকে মামলাটি এফআইআর হিসেবে নথিভুক্ত করতে আদেশ দেন।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৪
কেআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।