ঢাকা, শুক্রবার, ৭ ভাদ্র ১৪৩১, ২৩ আগস্ট ২০২৪, ১৭ সফর ১৪৪৬

জাতীয়

ব‌রিশালের নদ-নদীর পা‌নি বিপৎসীমার ওপ‌রে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৪
ব‌রিশালের নদ-নদীর পা‌নি বিপৎসীমার ওপ‌রে

বরিশাল: বিভাগের বি‌ভিন্ন নদ-নদীর পা‌নি বিপৎসীমা অতিক্রম করে প্রবা‌হিত হচ্ছে। এতে করে নিম্নাঞ্চল প্লা‌বিত হওয়ার খবর পাওয়া গেছে।

অন‌্যদিকে টানা বৃ‌ষ্টিপাতের কারণে ব‌রিশাল নগরীজুড়ে জলাবদ্ধতার সৃ‌ষ্টি হ‌য়ে‌ছে।

বৃহস্প‌তিবার (২২ আগস্ট) সন্ধ‌্যায় প‌া‌নি উন্নয়ন বোর্ড ও আবহাওয়া দপ্তর বিষয়‌টি নি‌শ্চিত করেছে।

পা‌নি উন্নয়ন বোর্ড জানায়, ব‌রিশাল বিভাগের ১৩ নদী বিপৎসীমা অ‌তিক্রম করে প্রবা‌হিত হচ্ছে। এতে করে বহু মানুষ পা‌নিব‌ন্দি হয়ে পড়েছেন। ব‌রিশাল নগর ঘেঁষা কীর্তণ‌খোলা নদীর পা‌নি বিপৎসীমা অতিক্রম করে প্রবা‌হিত হচ্ছে।

এছাড়া, ঝালকা‌ঠির বিষখালী, বেতাগীর বিষখালী, দৌলতখানের সুরমা ও মেঘনা এবং তজুম‌দ্দিনের সুরমা ও মেঘনা নদী‌, মির্জাগ‌ঞ্জের বু‌ড়িশ্বর ও পায়রা নদী, বরগুনার বিষখালী, পাথরঘাটার বিষখালী, উমেদপু‌রের কচা নদী এবং পিরোজপুরের বলেশ্বর নদী বিপৎসীমা অতিক্রম করে প্রবা‌হিত হচ্ছে।

বরিশাল পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী তাজুল ইসলাম বলেন, বিভিন্ন নদ-নদীর পানি বেড়ে যাওয়ায় কয়েকটি নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হওয়ায় বরিশালে নদীর পানি বেড়েছে বলে জানান তিনি।

ব‌রিশাল আবহাওয়া অফিসের পর্যবেক্ষক প্রণব কুমার রায় বলেন, সন্ধ‌্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ব‌রিশালে ৭২ মি‌লি‌মিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এই বৃ‌ষ্টিপাত আরও কয়েক‌দিন থাকবে।

এ‌দি‌কে টানা বৃ‌ষ্টিপা‌তের কার‌ণে ব‌রিশাল নগরীজু‌ড়ে ব‌্যাপক জলাবদ্ধতার সৃ‌ষ্টি হ‌য়ে‌ছে। বটতলা, পলাশপুর, কবি জীবনানন্দ দাশ সড়ক, রসূলপুর, ভা‌টিখানা, কাউ‌নিয়া, আলেকান্দা, ধান গবেষণা রোড, আমানতগঞ্জ, ক‌লেজ এ‌ভি‌নিউসহ অনেক এলাকায় জলাবদ্ধতার চিত্র লক্ষ‌্য করা গেছে।

বাংলাদেশ সময়: ২৩১৬ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৪
এমএস/এমজে

 
 

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।