ঢাকা, শনিবার, ৮ ভাদ্র ১৪৩১, ২৪ আগস্ট ২০২৪, ১৮ সফর ১৪৪৬

জাতীয়

ধীরগতিতে বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে: পাউবো

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৪
ধীরগতিতে বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে: পাউবো

ঢাকা: দেশের উত্তর ও দক্ষিণ পূর্বাঞ্চল এবং পূর্বাঞ্চলের নদ-নদীর পানির সমতল কমছে। ফলে ধীরগতিতে বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে।

শুক্রবার (২৩ আগস্ট) পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এমন তথ্য জানিয়েছে।

পাউবোর নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান জানান, দেশের উত্তর-পূর্বাঞ্চল, পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানি সমতল ধীরগতিতে কমছে।

 গত একদিনে (শুক্রবার বিকেল ৩টা থেকে আগের ২৪ ঘণ্টা) পূর্বাঞ্চলীয় কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও ফেনী জেলার ভারতীয় ত্রিপুরা সীমান্তবর্তী অঞ্চলে এবং ত্রিপুরা প্রদেশের অভ্যন্তরীণ অববাহিকাসমূহে ভারী বৃষ্টিপাত পরিলক্ষিত হয়নি এবং উজানের নদ-নদীর পানি সমতল  কমতে শুরু হয়েছে।  

ফলে বর্তমানে মৌলভীবাজার, হবিগঞ্জ, ফেনী, কুমিল্লা ও চট্টগ্রাম জেলার নিম্নাঞ্চলের বিদ্যমান বন্যা পরিস্থিতির ধীর গতিতে উন্নতি হচ্ছে।

আবহাওয়া সংস্থাগুলোর দেওয়া তথ্য অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় (শনিবার বিকেল পর্যন্ত) দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে ভারী বৃষ্টিপাতের আভাস নেই। এ সময় উত্তর-পূর্বাঞ্চলের মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার মনু, খোয়াই, ধলাই নদীসংলগ্ন নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

এ ছাড়া দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল, পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। এ সময় এ অঞ্চলের ফেনী, কুমিল্লা ও চট্টগ্রাম জেলার মুহুরী, ফেনী, গোমতী, হালদা ইত্যাদি নদীসংলগ্ন নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

গত দুদিনেরে বন্যায় বিপর্যস্ত ১২ জেলা। এতে ১৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। স্মরণকালের ভয়াবহ বন্যা পরিস্থিতি এতটাই নাজুক অবস্থার সৃষ্টি করেছে যে ফেনীতে উদ্ধারকাজও ব্যাহত হয়েছে। বন্ধ ঘোষণা করা হয়েছে পাউবোর স্টেশন। আবহাওয়া অধিদপ্তরের স্থানীয় স্টেশন যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৪
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।