ঢাকা, শনিবার, ৯ ভাদ্র ১৪৩১, ২৪ আগস্ট ২০২৪, ১৮ সফর ১৪৪৬

জাতীয়

পাইকগাছায় বেড়িবাঁধ ভেঙে ১৩ গ্রাম প্লাবিত, পানিবন্দি ১৫ হাজার মানুষ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৮ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৪
পাইকগাছায় বেড়িবাঁধ ভেঙে ১৩ গ্রাম প্লাবিত, পানিবন্দি ১৫ হাজার মানুষ

খুলনা: খুলনার পাইকগাছা উপজেলায় বেড়িবাঁধ ভেঙে ১৩টি গ্রাম প্লাবিত হয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছেন প্রায় ১৫ হাজার মানুষ।

ধসে পড়েছে শত শত কাঁচা ঘরবাড়ি। ভেসে গেছে বিস্তীর্ণ এলাকার বীজতলা, আমন ফসল ও মৎস্য ঘের। আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছে ক্ষতিগ্রস্ত মানুষ।

শুক্রবার (২৩ আগস্ট) দেলুটি ইউনিয়নের কালীনগরে গিয়ে এমন চিত্র দেখা যায়।

জানা যায়, গত বৃহস্পতিবার দুপুরে ভদ্রা নদীর প্রবল জোয়ারের পানিতে উপজেলার দেলুটি ইউনিয়নের ২২ নম্বর পোল্ডারের কালিনগর এলাকার পানি উন্নয়ন বোর্ডের ওয়াপদার বেড়িবাঁধ ভেঙে পাঁচটি গ্রাম প্লাবিত হয়। পরে সন্ধ্যায় এলাকাবাসী বাঁশের পাইলিং ও ভেকু দিয়ে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ প্রাথমিক মেরামত করেন। এরপর রাতের জোয়ারে মেরামতকৃত বাঁধ ভেসে গেলে শুক্রবার সকালে উপজেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড ও ইউনিয়ন পরিষদের তত্ত্বাবধানে এলাকার দেড় হাজার মানুষ পুনরায় বেড়িবাঁধের মেরামত শেষ হওয়ার আগেই আবারও গ্রামে পানি ঢুকে পড়ে। ফলে বাঁধ মেরামত চেষ্টা ব্যর্থ হয়ে যায়।  

এসময় উপজেলা নির্বাহী অফিসার মাহেরা নাজনীন, দেলুটি ইউপি চেয়ারম্যান রিপন কুমার মণ্ডল, সোলদানার সাবেক চেয়ারম্যান এসএম এনামুল হক ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

দেলুটি ইউপি চেয়ারম্যান রিপন কুমার মণ্ডল জানান, দ্বিতীয় দিনে ও বাঁধ মেরামত করা সম্ভব না হওয়ায় আরও আটটি গ্রামসহ ২২ নম্বর পোল্ডারের ১৩ গ্রাম প্লাবিত হয়ে ১৫ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

এছাড়া প্লাবিত এলাকার শত শত কাঁচা ঘরবাড়ি ধসে পড়া সহ সমস্ত বীজতলা, আমন ও তরমুজ ও অন্যান্য সবজি ফসল এবং মৎস্য সম্পদের ব্যাপক ক্ষতি হয়েছে বলে স্থানীয় এ জনপ্রতিনিধি জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ০৮৫৭ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৪
এমআরএম/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।