ঢাকা, শনিবার, ৯ ভাদ্র ১৪৩১, ২৪ আগস্ট ২০২৪, ১৮ সফর ১৪৪৬

জাতীয়

বিপৎসীমার ওপরে জোয়ারের পানি, দিনে ২ বার প্লাবিত হচ্ছে সুন্দরবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৪
বিপৎসীমার ওপরে জোয়ারের পানি, দিনে ২ বার প্লাবিত হচ্ছে সুন্দরবন

বাগেরহাট: বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের নদ-নদীতে স্বাভাবিকের চেয়ে জোয়ারের পানির উচ্চতা দুই থেকে চার ফুট বেড়েছে।  

শনিবার (২৪ আগস্ট) দুপুরের জোয়ারে সুন্দরবনের করমজলসহ বিভিন্ন এলাকা  থেকে চার ফিট পানিতে প্লাবিত হয়েছে।

 

গত দুদিন ধরে প্রতিটি জোয়ারে এভাবেই প্লাবিত হচ্ছে সুন্দরবন। তবে এখন পর্যন্ত কোনো বন্যপ্রাণীর ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছে বন বিভাগ।

সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাওলাদার আজাদ কবির বলেন, সুন্দরবনের ভেতরের নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। শনিবার দুপুরের জোয়ারে বনের বিভিন্ন এলাকায় দুই-চার ফুট পানিতে প্লাবিত হয়েছে। গত চারদিন ধরে জোয়ারের সময় সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের রাস্তার ওপর প্রায় এক ফিট পানিতে প্লাবিত হচ্ছে। তবে পানিতে বনের ও করমজলের বন্যপ্রাণীর কোনো ক্ষয়ক্ষতি এখনও পর্যন্ত চোখে পড়েনি।  

তিনি আরও বলেন, জোয়ারের সময় অতিরিক্ত পানি উঠলেও ভাটির সময় সেটা নেমে যাচ্ছে এবং বনের অভ্যন্তরে উঁচু টিলা থাকায় সেখানে আশ্রয় নিতে পারছে বন্যপ্রাণীরা। এখন পর্যন্ত বন্যপ্রাণীদের কোনো ক্ষতির আশঙ্কা করছি না।  

বাগেরহাট পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ-বিভাগীয় প্রকৌশলী কুমার স্বস্তিক জানান, পূর্ণিমা, অতিবৃষ্টি ও সাগর উত্তাল থাকার কারণে স্বাভাবিকের তুলনায় পানি বেড়েছে সুন্দরবনের পশুর নদীতে। ২৩ আগস্ট থেকে নদীর পানি বিপৎসীমার চার ফুট ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা,  আগস্ট ২৪, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad