ঢাকা, শনিবার, ৯ ভাদ্র ১৪৩১, ২৪ আগস্ট ২০২৪, ১৮ সফর ১৪৪৬

জাতীয়

হবিগঞ্জে বন্যায় দেড় হাজার মাছের খামারের ক্ষতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৪
হবিগঞ্জে বন্যায় দেড় হাজার মাছের খামারের ক্ষতি

হবিগঞ্জ: হবিগঞ্জে দেড় হাজার মৎস্য খামার প্রায় ১০ কোটি টাকার মাছ বন্যার পানিতে ভেসে গেছে। জেলার ৬ উপজেলা থেকে মৎস্য সম্প্রসারণ অধিদপ্তর এ তথ্য যোগাড় করেছে।

শনিবার (২৪ আগস্ট) পর্যন্ত হবিগঞ্জ সদরে ৯০০টি, নবীগঞ্জে ২৫০টি, মাধবপুরে ২০০টি, চুনারুঘাটে ৮২টি, বাহুবলে ৩৫টি ও শায়েস্তাগঞ্জ উপজেলার ২০টি মৎস্য খামার বন্যায় প্লাবিত হয়।

মৎস্য সম্প্রসারণ অধিদপ্তর জানায়, ৬ উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত মৎস্য খামার ১ হাজার ৫৪৭টি আর লোকসানে পড়া মৎস্য খামাড়ি ৫১৬ জন।

পানিতে ভেসে যাওয়া মাছের মধ্যে ৫ লাখ ৩৭ হাজার টন কার্প জাতীয় ও তিন কোটি পোনা মাছের মূল্য ৯ কোটি ২১ লাখ টাকা। এছাড়া আরও ১ কোটি ২৩ লাখ টাকার অবকাঠামোগত ক্ষতি হয়েছে।

জেলা মৎস্য সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ ওয়াহিদুর রহমান মজুমদার বাংলানিউজকে জানান, গতকাল পর্যন্ত বন্যার পানিতে তলিয়ে যাওয়া ১ হাজার ৫৪৭টি মৎস্য খামাড়ের আয়াতন ২৯৮ হেক্টরেরও বেশি।

তিনি বলেন, ‘ক্ষতিগ্রস্ত ৬টি উপজেলার মধ্যে হবিগঞ্জ সদর উপজেলার মৎস্য খামাড়িরা সবচেয়ে বেশি লোকসানের মুখে পড়েছেন। বন্যার পানি নেমে যাওয়ার পর হিসেব করলে ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে। ক্ষতিগ্রস্ত মৎস্য খামাড়িদের তালিকা করে তাঁদের সরকারিভাবে সহযোগিতার চেষ্টা করা হবে। ’

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা,আগস্ট ২৪,২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ

welcome-ad