ঢাকা, শনিবার, ৯ ভাদ্র ১৪৩১, ২৪ আগস্ট ২০২৪, ১৮ সফর ১৪৪৬

জাতীয়

প্রতিষ্ঠার ৫৬ বছর পর শেবাচিমের ক্যাজুয়ালটি বিভাগের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৪
প্রতিষ্ঠার ৫৬ বছর পর শেবাচিমের ক্যাজুয়ালটি বিভাগের উদ্বোধন

বরিশাল: প্রতিষ্ঠার ৫৬ বছর পর শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালের জরুরি বিভাগে চালু করা হলো আধুনিক প্রযুক্তির ক্যাজুয়ালটি বিভাগ।

শনিবার (২৪ আগস্ট) বিভাগটির উদ্বোধন করেন হাসপাতালের পরিচালক ডা. এইচ এম সাইফুল ইসলাম।

হাসপাতাল সূত্র জানিয়েছে, ১৯৬৮ সালে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল প্রতিষ্ঠার পর থেকে রোগীদের অতিগুরুত্বপূর্ণ ক্যাজুয়ালটি বিভাগ চালু ছিল না। ফলে অতি সামান্য রোগে আক্রান্ত রোগী কিংবা দুর্ঘটনায় সামান্য আহত রোগীদের হাসপাতালে ভর্তি হতে হয়। ভর্তির পর চিকিৎসা নিতেও তাদের সময় ক্ষেপণ হয়। আর এ কারণে জটিলতা সৃষ্টি হতো।

এর পরিপ্রেক্ষিতে হাসপাতালের জরুরি বিভাগে একটি ক্যাজুয়ালটি বিভাগ চালু করার উদ্যোগ হাতে নেয় কর্তৃপক্ষ। কিন্তু স্থান ও চিকিৎসক অর্থাৎ সেবাদানকারীর সংকটের জন্য তা বাস্তবায়নে বিলম্ব হয়। অতঃপর হাসপাতালের সার্জারি, অর্থোপেডিক্স, গাইনি, মেডিসিনসহ সব বিভাগের বিভাগীয় প্রধান এবং অধ্যাপক, সহযোগী অধ্যাপক এবং সহকারী অধ্যাপক, মিড লেভেলের চিকিৎসক, ইন্টার্ন চিকিৎসক এবং মেডিকেল কলেজের শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতা নিয়ে শনিবার ক্যাজুয়ালটি বিভাগটির উদ্বোধন করেন হাসপাতালের পরিচালক ডা. এইচ এম সাইফুল ইসলাম।

আপাতত বিভাগটিতে ১২ শয্যায় চিকিৎসা সেবা কার্যক্রম শুরু হলেও পর্যায় ক্রমে ১০০ শয্যায় উন্নীত করা হবে বলে জানিয়েছেন শেবাচিম পরিচালক ডা. এইচ এম সাইফুল ইসলাম। তিনি বলেন, এখানে জরুরি রোগীর চিকিৎসায় সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে। ক্যাজুয়ালটি সেবা চালুর ফলে এখন থেকে রোগীকে প্যাথলজিক্যাল পরীক্ষা-নিরীক্ষার জন্য অন্য কোথাও যেতে হবে না। এখানেই যেকোনো ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা যাবে। এখানে সার্জারি, মেডিসিন, গাইনি, শিশু এবং অন্যান্য বিশেষজ্ঞ ডাক্তারদের সমন্বয়ে মেডিকেল টিম থাকবে। প্রয়োজনে এখানেই রোগীর জরুরি অপারেশনের ব্যবস্থা করা হবে। ক্যাজুয়ালটি সার্ভিস চালুর ফলে জরুরি রোগীরা অনেক দ্রুত বিভিন্ন চিকিৎসা সেবা পাবেন।

দুপুর ১টায় ক্যাজুয়ালটি বিভাগ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শের-ই-বাংলা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. ফয়জুল বাসার, উপাধ্যক্ষ ডা. জি এম নাজিমুল হক, উপ-পরিচালক ডা. এস এম মনিরুজ্জামান, ডা. রিয়াজ আহম্মেদ, ডা. আবদুর রহিম, ডা. আবদুর হানিফ, ডা. প্রদীপ কুমার, ডা. দিপক চন্দ্র কীর্তনিয়া, ডা. আল আমিন, ডা. মশিউর রহমান, ডা. মাহিউর রহমান, ডা. সালওয়া সিদ্দিক, ডা. আল শাহরিয়ার আকিব, ডা. হেদায়েত উল্লাহ, নাঈমুর রহমান নাঈম, মুবতাসিম জুবায়ের প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৪
এমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।