ঢাকা, শনিবার, ৯ ভাদ্র ১৪৩১, ২৪ আগস্ট ২০২৪, ১৮ সফর ১৪৪৬

জাতীয়

৩ দিনেও মেরামত করা যায়নি পাইকগাছার দেলুটির ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৪
৩ দিনেও মেরামত করা যায়নি পাইকগাছার দেলুটির ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ

খুলনা: খুলনা জেলার পাইকগাছা উপজেলার দেলুটির ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ শনিবার (২৪ আগস্ট) গত ৩ দিনেও মেরামত করা যায়নি। ফলে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে দুর্গত এলাকায়।

সুপেয় পানির চরম সংকটসহ চরম দুর্ভোগে পড়েছেন পানিবন্দি হাজার হাজার মানুষ। প্রয়োজনীয় আশ্রয়কেন্দ্র না থাকায় ওয়াপদার বেড়িবাঁধে আশ্রয় নিয়েছেন ক্ষতিগ্রস্ত মানুষ।

এর আগে  বৃহস্পতিবার (২২ আগস্ট ) উপজেলার দেলুটি ইউনিয়নের কালিনগর এলাকার পানি উন্নয়ন বোর্ডের ওয়াপদার বেড়িবাঁধ ভেঙে গিয়ে ২২ নং পোল্ডারের ১৩ গ্রাম প্লাবিত হয়।

উপজেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে দেলুটি ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডল ও সোলাদানা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এসএম এনামুল হকের নেতৃত্বে হাজার হাজার মানুষ গত ৩ দিন বাঁধ মেরামতের চেষ্টা করছেন। প্রথম দুইদিন যেটুকু মেরামত করা হয় তা জোয়ারের পানিতে ভেসে যায়।

প্রায় দুই হাজার মানুষ দিনভর কাজ করে তিন ভাগের দুই ভাগ মেরামত করতে সক্ষম হয়। এদিকে বাঁধ মেরামত কাজ সম্পন্ন করতে না পারায় মানবিক বিপর্যয় দেখা দিয়েছে দুর্গত এলাকায়। প্রায় ১৫ হাজার মানুষ গত তিন দিন পানি বন্দি হয়ে রয়েছে। শত শত কাঁচা ঘরবাড়ি ধ্বসে যাওয়ায় আশ্রয়হীন হয়ে পড়েছে এখানকার মানুষ। দুর্গত এলাকায় প্রয়োজনীয় সাইক্লোন শেল্টার না থাকায় ওয়াপদার বেড়িবাঁধে আশ্রয় নিয়েছে বেশির ভাগ মানুষ।

দারুণ মল্লিক গ্রামের শিমুল সরকার বলেন, এখানে তেমন কোনো আশ্রয় কেন্দ্র নেই, যার কারণে নিরাপদ কোনো আশ্রয়ে যাওয়ার ব্যবস্থা নেই। সুপেয় পানির চরম সংকটসহ রান্না খাওয়া দাওয়ার কোনো ব্যবস্থা নেই বলে জানান গৃহবধূ সীমা সরকার।

ঘরবাড়ি ধসে যাওয়ায় আশ্রয়হীন হয়ে পড়েছেন বলে জানান সবিতা সরকার। ভেঙে পড়েছে স্বাস্থ্য ও স্যানিটেশন ব্যবস্থা। গত ৩ দিন মানবেতর জীবনযাপন করছেন বলে জানান ৭৫ বছরের বৃদ্ধ রবি মন্ডল।

পরিস্থিতি স্বাভাবিক করতে দ্রুত বাঁধ মেরামতসহ পর্যাপ্ত সরকারি সহায়তার দাবি জানিয়েছেন দুর্গত এলাকার মানুষ।

রোববার বাঁধ মেরামত কাজ সম্পন্ন হতে পারে বলে জানিয়েছেন ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডল। সরকারি সহায়তা প্রদান এবং বাঁধ মেরামত কাজ দ্রুত গতিতে এগিয়ে নিতে উপজেলা প্রশাসন কাজ করছে বলে জানান উপজেলা নির্বাহী অফিসার মাহেরা নাজনীন।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, আগস্ট ২৪ , ২০২৪
এমআরএম/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।