ঢাকা, শুক্রবার, ২৯ ভাদ্র ১৪৩১, ১৩ সেপ্টেম্বর ২০২৪, ০৯ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

‘রেস্ট প্রথা’ বাতিলেও মানছেন না আনসাররা, সচিবালয় অবরুদ্ধ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৪
‘রেস্ট প্রথা’ বাতিলেও মানছেন না আনসাররা, সচিবালয় অবরুদ্ধ

ঢাকা: ‘রেস্ট প্রথা’ বাতিলের সিদ্ধান্ত মানছেন না আনসাররা। এক দফা দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবে ও রাজপথ ছাড়বেন না বলে ঘোষণা দিয়েছেন আনসার সদস্যরা।

 

এক দফা দাবিতে রোববার (২৫ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত সচিবালয়ের সব গেটের সামনে অবস্থান করছেন আনসার সদস্যরা। তারা ঘোষণা দিয়েছেন, তাদের চাকরি জাতীয়করণের দাবি পূরণ না হলে তারা আন্দোলন চালিয়ে যাবেন।

আনসারদের তিন বছর চাকরি করার পর ছয় মাস বিশ্রামে থাকার ‘রেস্ট প্রথা’ বাতিল করার ঘোষণা দিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী। এছাড়া অন্যান্য দাবি-দাওয়া নিয়ে একটি কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন উপদেষ্টা।  

আনসারদের দাবি, তারা দীর্ঘদিন ধরে বৈষম্যের শিকার। তাদের আশ্বাস দেওয়ার পরও চাকরি জাতীয়করণ করা হয়নি। দাবি না আদায় হওয়া পর্যন্ত সচিবালয় থেকে কাউকে বের হতে দেবেন না এবং কাউকে প্রবেশ করতে দেবেন না বলেও ঘোষণা দিয়েছেন আন্দোলনকারী আনসাররা।

সচিবালয়ের সব গেট বন্ধ থাকায় বিপাকে পড়েছেন অনেকেই। কর্মকর্তা-কর্মচারীসহ অনেক দর্শনার্থীকে বের হতে না পেরে সচিবালয়ের ভেতর গেটগুলোর সামনে অবস্থান করতে দেখা গেছে।

আব্দুর রহমান নামের এক আনসার সদস্য বলেন, আমাদের প্রতিনিধিদের মিটিং-এ উপদেষ্টারা রেস্ট প্রথা বাতিলের কথা জানালেও আমরা এটা মানি না। আমরা চাই জাতীয়করণ। আমাদের এক দফা। এ দাবি মানতেই হবে। দাবি না মানলে আমরা রাজপথ ছাড়বো না।

এদিকে রোববার চাকরি জাতীয়করণের দাবিতে সকাল থেকে সচিবালয়ের সামনে বিক্ষোভ করছিলেন তারা। এক পর্যায়ে দুপুরে ১ টার দিকে সচিবালয়ে ঢুকে পড়েন বিক্ষোভকারী আনসারদের একাংশ। তারা ‌সচিবালয়ে তিন নম্বর গেট দিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বাধা উপেক্ষা করে ঢুকে পড়েন।

অর্ধশতাধিক আনসার ঢুকে পড়ার পর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গেটটি দ্রুত বন্ধ করে দেন। আনসাররা ভেতরে ঢুকে চাকরি জাতীয়করণের দাবিতে স্লোগান দিতে থাকেন।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের তারা বলছেন, হয় আমাদের চাকরি জাতীয়করণ করেন না হয় আমাদের মেরে ফেলেন।

আওয়ামী লীগ সরকারের পতনের পর সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন খাতের বঞ্চিতরা সচিবালয়ের সামনে বিক্ষোভ করে আসছেন। এজন্য বিভিন্ন সময়ে সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের অবরুদ্ধ থাকতে হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, আগস্ট ২৫,২০২৪
জিসিজি/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।