ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

জাতীয়

বিরতির ৫ ঘণ্টা পর ফের খোলা হলো কাপ্তাই বাঁধের ১৬ জলকপাট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৪
বিরতির ৫ ঘণ্টা পর ফের খোলা হলো কাপ্তাই বাঁধের ১৬ জলকপাট

রাঙামাটি: বিরতির ৫ ঘণ্টার পর ফের খোলা হয়েছে কাপ্তাই বাঁধের ১৬ জলকপাট। রোববার (২৫ আগস্ট) রাতে এমন তথ্য নিশ্চিত করেছে বিদ্যুৎকেন্দ্রটির কর্তৃপক্ষ।

আজ সন্ধ্যা ৭টা ১৫ মিনিট থেকে জলবিদ্যুৎ কেন্দ্রের ১৬টি স্পিলওয়ের গেট খুলে দিয়ে চার ইঞ্চি করে পানি ছাড়া হচ্ছে।

এর আগে আজ সকাল ৮টা ১০মিনিট থেকে জলবিদ্যুৎ কেন্দ্রের ১৬টি স্পিলওয়ের গেট খুলে দিয়ে ছয় ইঞ্চি করে প্রতি সেকেন্ডে নয় হাজার কিউসেক পানি ছাড়া হয়েছে। দুপুর ২টা পর্যন্ত একটানা পানি ছাড়া হয়।

আজ বিকেল ৫টার দিকে কাপ্তাই লেকে পানির লেভেল বেড়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান কাপ্তাই বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের।

তবে এই পানি ছাড়ায় নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার সম্ভাবনা নেই বলে জানান পিডিবি কর্তৃপক্ষ।

আজ সকাল থেকে সারাদিন চন্দ্রঘোনা-বাঙ্গালহালিয়া এলাকায় ফেরি পারাপার বন্ধ  রাখে রাঙামাটি সড়ক ও জনপদ বিভাগ। যেকোনো ধরনের দুর্ঘটনা এবং প্রাণহানি এড়াতে ফেরি পারাপার বন্ধ রাখা হয়েছে। নদীর গতিবেগ কমে গেলে আবারও ফেরি পারাপার শুরু করা হবে বলে সড়ক ও জনপদ বিভাগের পক্ষ থেকে জানানো হয়।  

ফেরি পারাপার বন্ধ থাকার সময় রাজস্থলী-বান্দরবান যাওয়ার যাত্রীদের চরম দুর্ভোগে পড়তে হয়েছে।

আজ সন্ধ্যা ৭টায় কাপ্তাই হ্রদের পানির লেভেল ছিল ১০৮ দশমিক ৬০ ফুট মীনস সি লেভেল। হ্রদে পানি বাড়ায় বর্তমানে কেন্দ্র থেকে দৈনিক ৫টি ইউনিটে সর্বোচ্চ ২১৯ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে।

এর আগে শনিবার বিকেল ৩টায় কর্ণফুলী বিদ্যুৎকেন্দ্র একটি জরুরি নোটিশের মাধ্যমে পানি ছাড়ার বিষয়টি নিশ্চিত করে। ওইদিন রাত ১০টায় পানি ছাড়ার কথা থাকলেও পরে পরিবর্তন করে আজ সকাল ৮টা ১০মিনিটে পানি ছাড়া হয়। এজন্য ভাটি অঞ্চলকে আগে জরুরি সতর্কবার্তা দেওয়া হয়েছিল।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।