ঢাকা, মঙ্গলবার, ১২ ভাদ্র ১৪৩১, ২৭ আগস্ট ২০২৪, ২১ সফর ১৪৪৬

জাতীয়

কাপ্তাই বাঁধের ১৬ জলকপাট দিয়ে সেকেন্ডে ছাড়া হচ্ছে ২৮ হাজার কিউসেক পানি 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৪
কাপ্তাই বাঁধের ১৬ জলকপাট দিয়ে সেকেন্ডে ছাড়া হচ্ছে ২৮ হাজার কিউসেক পানি 

রাঙামাটি: কাপ্তাই হ্রদের পানি বাড়ায় ১৬টি জলকপাট ১৮ ইঞ্চি খুলে দেওয়া হয়েছে। এতে প্রতি সেকেন্ডে ২৮ হাজার কিউসেক পানি বের হচ্ছে।

 

মঙ্গলবার (২৭ আগস্ট) দুপুরে এমন তথ্য জানান কর্ণফুলী পানি কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের।

গুজবে কান না দেওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, হ্রদের আশপাশের এলাকার এবং সড়কের ক্ষতি এড়াতে এমন সিদ্ধান্ত নেওয়া হলো। তবে পানি ছাড়লেও ভাটি অঞ্চলের কোনো ক্ষতি হবে না। প্রতি বছরের মতো এবারও পানি ছাড়া হলো।  

এর আগে ২৫ আগস্ট সকাল ৮টা ১০মিনিট থেকে ১৬ জলকপাট ছয় ইঞ্চি খুলে সেকেন্ডে নয় হাজার কিউসেক পানি ছাড়া হয়। এরপর ওইদিন টানা ছয় ঘণ্টা পানি ছাড়ার পর আবার বন্ধ রাখা হয়েছিল। এরপর ওইদিন পাঁচ ঘণ্টা বিরতি দিয়ে ফের সন্ধ্যা সোয়া ৭টায় আবার পানি ছাড়া হয়।

হ্রদে পানি বাড়ায় বর্তমানে কেন্দ্র থেকে দৈনিক পাঁচটি ইউনিটে সর্বোচ্চ ২১৯ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে।

গত ২৪ আগস্ট বিকেল ৩টায় কর্ণফুলী বিদ্যুৎকেন্দ্র একটি জরুরি নোটিশের মাধ্যমে পানি ছাড়ার বিষয়টি নিশ্চিত করে। ওইদিন রাত ১০টায় পানি ছাড়ার কথা থাকলেও পরে পরিবর্তন করে ২৫ আগস্ট সকাল ৮টা ১০মিনিট থেকে পানি ছাড়া হয়। এজন্য ভাটি অঞ্চলকে আগে জরুরি সতর্কবার্তা দেওয়া হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।