ঢাকা, বুধবার, ১৩ ভাদ্র ১৪৩১, ২৮ আগস্ট ২০২৪, ২২ সফর ১৪৪৬

জাতীয়

ঢাকা রেঞ্জের সাবেক ডিআইজি-ওসিসহ ৩৯ জনের নামে মামলা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৪
ঢাকা রেঞ্জের সাবেক ডিআইজি-ওসিসহ ৩৯ জনের নামে মামলা 

চাঁপাইনবাবগঞ্জ: হত্যাকাণ্ডের শিকার বিএনপি' নেতার এক ভাইয়ের বাড়িতে হামলার, অগ্নিসংযোগ, ভাঙচুর ও লুটপাটের অভিযোগে চাঁপাইনবাবগঞ্জের একটি আদালতে মামলা হয়েছে।  

মামলায় ঢাকা রেঞ্জের সাবেক ডিআইজি সৈয়দ নূরুল ইসলাম, সদ্য বদলি হওয়া শিবগঞ্জ থানার ওসি সাজ্জাদ হোসেন, জেলা গোয়েন্দা শাখার এসআই আসগার আলী, সাবেক উপজেলা চেয়্যারম্যান নজরুল ইসলাম, সাবেক পৌরসভা মেয়র মো. মনিরুল ইসলাম, শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক টুটুল খানসহ ৩৯ জনকে আসামি করে মঙ্গলবার (২৭ আগস্ট) দুপুরে মামলাটি করা হয়।

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার নামো সুন্দরপুর ঝাপড়াপাড়া গ্রামের বাবুল আলী নামে এক ব্যক্তির বাড়িতে হামলার অভিযোগে ভুক্তভোগী মো. বাবুল আলীর স্ত্রী মোসা. হিরা বেগম বাদী হয়ে চাঁপাইনবাবগঞ্জ চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের আমলি আদালত খ অঞ্চল (শিবগঞ্জ) এ এই অভিযোগ দায়ের করেন।

স্বামীকে তার ভাইয়ের হত্যা মামলা তুলে নিতে চাপ দিতে তার বাড়িতে অগ্নিসংযোগ, লুটপাট ও ককটেল হামলার অভিযোগ আনেন মামলার বাদী হিরা বেগম। বাদীর দাবি ঘটনাটি ঘটেছে চলতি বছরের ১৭ এপ্রিল।
মামলার অভিযোগে বলা হয়, ২০২৩ সালের ১৩ এপ্রিল বাদীর স্বামী মো. বাবুল আলী তার সহোদর ভাই বিএনপি নেতা আলম ঝাপড়াকে হত্যার অভিযোগে মামলা দায়ের করেন। সেই মামলা প্রত্যাহারের দাবিতে পূর্বের জেরে রাজনৈতিক স্বার্থ হাসিলের জন্য আসামিদের প্রত্যক্ষ সহযোগিতায় চলতি বছরের ১৭ এপ্রিল তারা হাসুয়া, লাঠি, কাতা, লোহার রড নিয়ে তার বাড়িতে হামলা ও লুটপাট করে। হামলা চালানোর আগে আসামিরা এলাকায় ভীতি সঞ্চয় করার জন্য ব্যাপক ককটেলের বিস্ফোরণ ঘটায় এবং লুটপাট শেষে তাদের বাড়িতে অগ্নি সংযোগ করে বাড়ি থেকে পালিয়ে যায়।  

আদালতে দাখিলকৃত মামলা সূত্রে আরও জানা গেছে, ২০২৩ সালের ১৫ এপ্রিল বিএনপি নেতা আলম ঝবড়াকে হত্যা করে নয়ালাভাঙ্গা ইউনিয়নের আওয়ামী লীগের একটি গ্রুপ। বিএনপি নেতা আলম ঝাবড়াকে ১৫ এপ্রিল হত্যার পর হিরা বেগমের স্বামী মো. বাবুল আলী বাদী হইয়া শিবগঞ্জ থানায় একটি বিস্ফোরক দ্রব্য আইনে ও হত্যা মামলা দায়ের করেন।  

এ ঘটনায় প্রতিপক্ষরা মামলা প্রত্যাহারের দাবিতে পূর্ব পরিকল্পিতভাবে ঢাকা রেঞ্জের সাবেক ডিআইজি ও তার ২ ভাই এবং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের নির্দেশে অন্যান্য আসামিরা বাবুলের বাড়িতে হামলা চালায়। এ সময় হামলাকারীরা ২টি গরু, একটি গাভি, ৩টি ছাগল লুট করার পাশাপাশি বাড়ির আসবাবপত্র ভাঙচুর করে এবং পালানোর সময় বাড়িতে ও গোয়ালঘরে আগুন দেয়।

এ ব্যাপারে শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আতিকুল ইসলাম টুটুল জানান, এটা রাজনৈতিক একটি মামলা। আওয়ামী লীগের নেতাকর্মীরা যেন এলাকায় থাকতে না পারে সেজন্য এবং সাবেক ডিআইজির ২ ভাই আওয়ামী লীগের রাজনীতি করায় প্রতিহিংসাবশত তাদের আসামি করা হয়েছে।

অন্যদিকে সাবেক ডিআইডি সৈয়দ নুরুল ইসলামকে ফোন দেওয়া হলেও তিনি ফোন রিসিভ করেননি।

মামলার বাদী পক্ষের আইনজীবী মো. রবিউল হক দোলন জানান, বাদীর বাড়িতে হামলার পর শিবগঞ্জ থানার সদ্য বিদায়ী ওসি এবং গোয়েন্দা পুলিশের উপপরিদর্শক আসগর আলীর সহায়তায় ঢাকা রেঞ্জের ডিআই জি সৈয়দ নুরুল ইসলামের ক্ষমতার দাপটের কারণে মামলা দায়ের দেরি  হয়েছে। অভিযোগটি আমলে নিয়ে আদালত পিআইবিকে তদন্তের নির্দেশ দিয়েছেন।

প্রসঙ্গত: নয়ালাভাঙ্গা এলাকায় বিবদমান আওয়ামীলীগ ও বিএনপির ২ গ্রুপের আধিপাত্য বিস্তারের জেরে ২৩ সালের ১৫ এপ্রিল প্রকাশ্যে রাস্তায় খুন হন আলম ঝাবড়া নামের এক বিএনপি নেতা। যে মামলাটি পুলিশের তদন্ত চলাকালে পিবিআই এর কাছে মামলাটি হস্তান্তর করা হয় এবং মামলাটি বিচারাধীন রয়েছে। এ মামলায় দায়ী করা হয় সম্প্রতি হত্যার শিকার হওয়া নয়ালাভাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুস সালাম ও তার একটি গ্রুপকে। পাশাপাশি সম্প্রতি সাবেক আওয়ামী লীগ নেতা আব্দুস সালাম ও তার এক সহযোগী সন্ধ্যায় খুন হন। এ ঘটনার জন্য নিহত সালামের স্ত্রী সাবেক বিএনপি সভাপতি ও সাবেক চেয়ারম্যান আশরাফুল হক সহ আলম ঝাবড়ার লোকজনকে দায়ী করে একটি পাল্টা হত্যা মামলা দায়ের করেন। যা বিচারাধীন।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।