ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

জাতীয়

চার মাস পর ঘাটে এলো মাছ, ব্যস্ততা শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৪
চার মাস পর ঘাটে এলো মাছ, ব্যস্ততা শুরু

রাঙামাটি: দীর্ঘ চার মাস সাত দিন পর অবশেষে কাপ্তাই হ্রদের ঘাটে ভিড়ল কাঙ্ক্ষিত মাছের চালান। রোববার (০১ সেপ্টেম্বর) ভোর থেকে রাঙামাটি মৎস্য উন্নয়ন করপোরেশনের ফিশারি ঘাটের ব্যবসায়ী, শ্রমিক ও বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন, রাঙামাটির (বিএফডিসি) কর্মকর্তা-কর্মচারীরা ব্যস্ত সময় পার করছেন।

 

জেলেরা যেমন মাছ ধরে বেজায় খুশি, তেমনি ব্যবসায়ীরা ঘাটে মাছ বুঝে পেয়ে খুশিতে আত্মহারা। দিনের শুরুতে জেলেদের জালের বড় মাছ কম ধরা পড়লেও কাচকি, চাপিলাসহ ছোট মাছের আধিক্য ছিল বেশি। বিএফডিসির কর্মকর্তা-কর্মচারীরা ও মৎস্য ব্যবসায়ীরা বলছেন, হ্রদে পানি থাকায় বড় মাছ কম ধরা পড়েছে। তবে পানি কমলে বড় মাছ পাওয়া যাবে।

শনিবার মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে মৎস্য আহরণের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় জেলা প্রশাসন।

মাছের প্রাকৃতিক প্রজনন বৃদ্ধি ও কার্পজাতীয় মাছের বংশবিস্তারের লক্ষ্যে প্রতি বছর তিন মাসের জন্য কাপ্তাই হ্রদে মাছ আহরণ বন্ধ থাকে। এ বছর ২৪ এপ্রিল থেকে ২৪ জুলাই পর্যন্ত তিন মাস বন্ধ থাকার পর হ্রদে পর্যাপ্ত পানির অভাবে মাছের বংশবিস্তার সুষ্ঠুভাবে না বাড়ায় নিষেধাজ্ঞার মেয়াদ আরও দুই দফা বাড়ানো হয়।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন, রাঙামাটি বিপণনকেন্দ্রের ব্যবস্থাপক কমান্ডার আশরাফুল ইসলাম ভূঁইয়া বলেন, প্রথম দিনের শুরুতে ছোট মাছ বেশি ধরা পড়েছে। তবে পানি কমলে বড় মাছ ধরা পড়বে।  

এ বছর হ্রদে পানি থাকায় বেশি মাছ পাওয়া যাবে এবং ভালো রাজস্ব আদায় হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।