ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

জাতীয়

কাপ্তাই বাঁধের ১৬ জলকপাট দিয়ে ছাড়া হচ্ছে ৭৯ হাজার কিউসেক পানি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২৪
কাপ্তাই বাঁধের ১৬ জলকপাট দিয়ে ছাড়া হচ্ছে ৭৯ হাজার কিউসেক পানি

রাঙামাটি: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কাপ্তাই হ্রদের পানি বেড়ে যাওয়ায় রাঙামাটির কাপ্তাই বাঁধের ১৬ জলকপাট চার ফুট করে খুলে দিয়ে সেকেন্ডে ৭৯ হাজার কিউসেক পানি ছাড়া হচ্ছে।  

সোমবার (০২ সেপ্টেম্বর) বিকেলে এমন তথ্য জানান কর্ণফুলী পানি কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের।

তিনি বলেন, কাপ্তাই হ্রদের পানি দ্রুত বাড়ায় আমরা বাঁধের পানি বেশি ছাড়ছি। এই জেলার জানমালের ক্ষতি এড়াতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কর্ণফুলী বিদ্যুৎ কেন্দ্রটি থেকে জানানো হয়, হ্রদে বর্তমানে ১০৮.৭৫ ফুট মিনস সী লেভেল পানি রয়েছে। পানি থাকায় বর্তমানে কর্ণফুলী বিদ্যুৎ কেন্দ্র থেকে দৈনিক ৫টি ইউনিটে সর্বোচ্চ ২২০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে।

কাপ্তাই স্পিলওয়ে দিয়ে চার ফুট করে পানি ছেড়ে দেওয়ায় কর্ণফুলী নদীতে তীব্র স্রোত দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে। এ কারণে কর্ণফুলী নদীর পাড়ে বসবাসরত বাসিন্দাদের সতর্ক থাকার অনুরোধ জানান সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

গত ২৪ আগস্ট কর্ণফুলী বিদ্যুৎকেন্দ্র একটি জরুরি নোটিশের মাধ্যমে ২৫ আগস্ট সকাল ৮টা ১০মিনিট থেকে বাঁধ দিয়ে পানি ছাড়ার অনুমতি দেয়। এজন্য ভাটি অঞ্চলকে আগে জরুরি সতর্কবার্তা দেওয়া হয়েছিল।

এদিকে হ্রদের পানি বাড়ায় জেলার লংগদু, রাঙামাটি সদর এবং নানিয়ারচর উপজেলার নিম্ন এলাকার কয়েক হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।