ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

জাতীয়

কাপ্তাই বাঁধ দিয়ে সেকেন্ডে ছাড়া হচ্ছে ৯৭ হাজার কিউসেক পানি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২৪
কাপ্তাই বাঁধ দিয়ে সেকেন্ডে ছাড়া হচ্ছে ৯৭ হাজার কিউসেক পানি

রাঙামাটি: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই হ্রদের পানি দ্রুত বাড়ছে। সম্ভাব্য ক্ষতি এড়াতে কাপ্তাই বাঁধের ১৬ জলকপাট পাঁচ ফুট করে খুলে দিয়ে সেকেন্ডে ৯৭ হাজার কিউসেক পানি ছাড়া হচ্ছে।

 

সোমবার (২ সেপ্টেম্বর) রাতে কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্র থেকে এ তথ্য জানানো হয়।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, সোমবার সন্ধ্যা থেকে রাঙামাটিতে ভারী বৃষ্টিপাত হয়েছিল। তাছাড়া উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই হ্রদের পানি দ্রুত বাড়ছে। হ্রদের পানি বাড়ায় জেলার লংগদু, রাঙামাটি সদর এবং নানিয়ারচর উপজেলার নিম্ন এলাকার কয়েক হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

জেলার জানমালের ক্ষতি এড়াতে তাই রাত ১০টা থেকে জলকপাটগুলো পাঁচ ফুট করে খুলে দেওয়া হয়। এতে প্রতি সেকেন্ডে ৯৭ হাজার কিউসেক পানি কপাট হয়ে বেরিয়ে যাচ্ছে।

কর্ণফুলী বিদ্যুৎকেন্দ্র জানায়, কাপ্তাই হ্রদে বর্তমানে ১০৮ দশমিক ৭৫ ফুট মিনস সি লেভেল লেভেল পানি রয়েছে। ফলে কর্ণফুলী বিদ্যুৎ কেন্দ্র থেকে দৈনিক পাঁচ ইউনিটে সর্বোচ্চ ২২০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে।

গত ২৪ আগস্ট কর্ণফুলী বিদ্যুৎকেন্দ্র একটি জরুরি নোটিশের মাধ্যমে ২৫ আগস্ট সকাল ৮টা ১০মিনিট থেকে বাঁধ দিয়ে পানি ছাড়ার অনুমতি দেয়। এজন্য ভাটি অঞ্চলকে আগেই জরুরি সতর্কবার্তা দেওয়া হয়েছিল।

বাংলাদেশ সময়: ১০০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।