ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ভাদ্র ১৪৩১, ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

কিরগিজস্তানে বাংলাদেশিদের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৪
কিরগিজস্তানে বাংলাদেশিদের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান

ঢাকা: কিরগিজস্তানে নিযুক্ত বাংলাদেশের অনাবাসী রাষ্ট্রদূত ড. মোহাম্মদ মনিরুল ইসলাম বুধবার (১১ সেপ্টেম্বর) কিরগিজ পররাষ্ট্রমন্ত্রী জিহিনবেক কুলুবায়েভের  সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেছেন। এ সময় তারা দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন।

উজবেকিস্তানের বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে আরও জানায়, কিরগিজ পররাষ্ট্রমন্ত্রী দেশটির ৩৩তম স্বাধীনতা দিবস উপলক্ষে কিরগিজস্তানের রাষ্ট্রপতিকে বাংলাদেশের প্রধান উপদেষ্টার পাঠানো অভিনন্দন ও শুভেচ্ছা বাণীর প্রশংসা করেন৷

তিনি কিরগিজস্তানের রাষ্ট্রপতির পক্ষ থেকে প্রধান উপদেষ্টাকে ধন্যবাদ জানান। দ্বিপাক্ষিক সম্পর্কের সব ক্ষেত্রে, বিশেষ করে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, শিক্ষা, পর্যটন ও সাংস্কৃতিক সহযোগিতা সম্প্রসারণে তিনি তার সরকারের দৃঢ়তা ও প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেন।  

দুই দেশের সম্পর্কে নতুন গতি সঞ্চারণের লক্ষ্যে প্রস্তাবিত চুক্তি বা সমঝোতা স্মারকগুলো দ্রুততার সঙ্গে সম্পাদনের ওপর তিনি জোর দেন।

জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় বাংলাদেশের সঙ্গে এক হয়ে কাজ করার বিষয়ে তিনি তার আগ্রহ ব্যক্ত করেন।

বাংলাদেশ-কিরগিজস্তানের সম্পর্কের বর্তমান অবস্থা ও অগ্রগতির বিষয়ে আলোকপাত করে এ সম্পর্ককে নতুন মাত্রায় নিয়ে যাবার অপার সম্ভাবনা রয়েছে বলে রাষ্ট্রদূত মন্তব্য করেন।  

ব্যবসা-বাণিজ্য সম্পর্ক সম্প্রসারণের লক্ষ্যে বস্ত্র, কৃষি, ওষুধ, তথ্য প্রযুক্তি, পাট ও সিরামিক খাতে যে সুযোগ রয়েছে, তা যথাযথভাবে কাজে লাগাতে তিনি কিরগিজ ব্যবসায়িক নেতৃবৃন্দকে আহ্বান জানান।  

তিনি দুই দেশের মধ্যে ব্যবসা-প্রতিনিধির সফর ও অভিজ্ঞতা বিনিময়ের ওপর জোর গুরুত্ব আরোপ করেন। কিরগিজস্তানে অধ্যয়নরত ও কর্মরত বাংলাদেশি নাগরিকদের কল্যাণ ও নিরাপত্তা বিধানে তিনি পররাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।  
দুই দেশের সুবিধাজনক সময়ে তিনি পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। আগামীতে বাংলাদেশ-কিরগিজস্তান সম্পর্ক এক নতুন উচ্চতায় উন্নীত হবে বলে আশা করেন তারা।

বাংলাদেশ সময়: ২৩৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৪
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।