ঢাকা, বৃহস্পতিবার, ২৮ ভাদ্র ১৪৩১, ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

পেছাল স্মরণসভা, ৫ কোটির বাজেট নিয়ে ব্যাখ্যা দিলেন তথ্য উপদেষ্টা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৪
পেছাল স্মরণসভা, ৫ কোটির বাজেট নিয়ে ব্যাখ্যা দিলেন তথ্য উপদেষ্টা

ঢাকা: গণঅভ্যুত্থানে শহীদদের পূর্ণাঙ্গ তালিকা না হওয়ায় ১৪ সেপ্টেম্বর স্মরণসভা হচ্ছে না বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি এবং তথ্য মন্ত্রণালয়ের উপদেষ্টা নাহিদ ইসলাম।  

স্মরণসভা আয়োজনে ৫ কোটি টাকা বাজেট কেন রাখা হয়েছে সে বিষয়েও ব্যাখ্যা দিয়েছেন তিনি।

 

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সচিবালয়ে ব্রিফিংয়ে তিনি আরও জানান, আন্দোলনে সাংবাদিক মারা গেছেন ৫ জন, আহত হয়েছেন ৯৮ জন। এটা প্রাথমিক তালিকা।  

নাহিদ ইসলাম বলেন, ‘জুলাই হত্যার শহীদদের স্মরণসভাটি ১৪ তারিখে হচ্ছে না। তারিখ পরে ঠিক করা হবে। এই স্মরণসভার বাজেট নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। স্মরণসভার জন্য যে ৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে, তা খরচ হবে মূলত ঢাকায় শহীদদের পরিবারের থাকা-খাওয়ার খরচের জন্য।  

স্বাস্থ্য মন্ত্রণালয় নিহতদের তালিকা করছে। আজকে পর্যন্ত নিহত ৭২৮ জনের তালিকা এসেছে, ২০ হাজার ২৬৩ জন আহত। চূড়ান্ত তালিকা আসার পর স্মরণসভার তারিখ ঠিক করা হবে।

তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম বলেছেন, বিগত সরকারের সময় সব প্রকল্প রিভিউ করতে কমিটি গঠন করা হয়েছে। আগের সরকারের সময় মন্ত্রণালয়ের সব চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করা হয়েছে।

তিনি বলেন, ‘ড. মুহাম্মদ ইউনূসকে সভাপতি এবং মুগ্ধর ভাই স্নিগ্ধকে সাধারণ সম্পাদক করে গঠন করা হয়েছে ৭ সদস্যের ‘জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন’।  

নাহিদ জানান, প্রশাসনে স্থবিরতা আছে। আমাদের সবাই অসহযোগিতা করছে। নানা ধরনের আন্দোলন, দাবিদাওয়া আমাদের কাছে আসছে। তবে সেক্রেটারিয়েট ক্যু হওয়ার কোনো আশঙ্কা নেই। আমরা দ্রুত প্রশাসনের স্থবিরতা কাটিয়ে উঠব।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৪
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।