ঢাকা, বৃহস্পতিবার, ২৮ ভাদ্র ১৪৩১, ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

চলচ্চিত্রবিষয়ক জাতীয় পরামর্শক কমিটি পুনর্গঠন করা হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৪
চলচ্চিত্রবিষয়ক জাতীয় পরামর্শক কমিটি পুনর্গঠন করা হবে

ঢাকা: চলচ্চিত্রবিষয়ক জাতীয় পরামর্শক কমিটি পুনর্গঠন করা হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।  

একইসঙ্গে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে আটকে থাকা চলচ্চিত্রগুলো নীতিমালা ও যৌক্তিকতার ভিত্তিতে মূল্যায়ন করা হবে এবং বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন আইন, ১৯৫৭-কে যুগোপযোগী করা হবে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা ১০০ দিনের কর্মসূচিতে এ ঘোষণা দেন।

তথ্য উপদেষ্টা বলেন, চলচ্চিত্র নির্মাণে তরুণ প্রজন্মকে সম্পৃক্ত করার উদ্যোগ নেওয়া হবে। ক্যাবল টিভি নেটওয়ার্কের ডিজিটালাইজেশনে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে। চলমান প্রকল্পগুলো যথাযথভাবে সম্পাদনে কিংবা প্রয়োজনীয় সংস্কারের উদ্যোগ নেওয়া হবে। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) আয়বর্ধক কর্মসূচির জন্য বিজনেস সল্যুশন প্রোগ্রামের উদ্যোগ নেওয়া হয়েছে।  

তিনি বলেন, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন আইন, ১৯৫৭-কে যুগোপযোগী করা হবে। বাংলাদেশ বেতার থেকে বৈষম্যহীন বাংলাদেশের পথে শীর্ষক, ছাত্র-জনতার গণঅভ্যুথান ও শহীদ ছাত্র-জনতাকে নিয়ে এপিসোড প্রচার করা হবে। বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে সেন্সর্ড অবস্থায় থাকা চলচ্চিত্রগুলো নীতিমালা ও যৌক্তিকতার ভিত্তিতে মূল্যায়ন করা হবে।  

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ আইন, ২০১৮-এর কিছু ধারা সংশোধন করে যুগোপযোগী করার উদ্যোগ নেওয়া হবে। তথ্য অধিকার আইন, ২০০৯-এর কিছু ধারা সংশোধন করে যুগোপযোগী করার উদ্যোগ নেওয়া হবে।  
 
এ ছাড়া তথ্য কমিশনের বিদ্যমান চাকরির বিধিমালা যুগোপযোগী করা হবে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং আওতাধীন দপ্তর-সংস্থা থেকে নিয়মিত দাপ্তরিক কার্যক্রম দ্রুততার সঙ্গে অব্যাহত রয়েছে এবং অব্যাহত থাকবে বলেও জানান উপদেষ্টা।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৪
জিসিজি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।