ঢাকা, বৃহস্পতিবার, ২৮ ভাদ্র ১৪৩১, ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

সুইস ব্যাংকে জমা অবৈধ অর্থ ফেরাতে সহযোগিতা চাইলেন পররাষ্ট্র উপদেষ্টা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৪
সুইস ব্যাংকে জমা অবৈধ অর্থ ফেরাতে সহযোগিতা চাইলেন পররাষ্ট্র উপদেষ্টা

ঢাকা: সুইজারল্যান্ডের সুইস ব্যাংকে বাংলাদেশি নাগরিকদের জমা অবৈধ অর্থ শনাক্ত করে তা ফিরিয়ে দিতে দেশটির সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন।  

ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেটো সিগফ্রাইড রেংলির সঙ্গে এক বৈঠকে পররাষ্ট্র উপদেষ্টা এ বিষয়ে সহযোগিতা চান।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে তৌহিদ হোসেনের সঙ্গে বৈঠক করেন ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেটো সিগফ্রাইড রেংলি। বৈঠকে সাম্প্রতিক গণঅভ্যুত্থানকে একটি বিস্ময়কর অগ্রগতি হিসেবে উল্লেখ করে সুইস রাষ্ট্রদূত এ রূপান্তরকে বাংলাদেশে ব্যাপক সংস্কারের একটি সুযোগ হিসাবে আখ্যায়িত করেন। তিনি সংস্কার প্রক্রিয়ায় সুইস সরকারের সমর্থনও নিশ্চিত করেন।

বৈঠকে উপদেষ্টা অন্তর্বর্তী সরকারের কয়েকটি কমিশন গঠনের সিদ্ধান্তের কথা তুলে ধরেন। তিনি সুইস ব্যাংকে কিছু বাংলাদেশি নাগরিকের জমা অবৈধ সম্পদ শনাক্তকরণ এবং তা ফিরিয়ে দিতে সংশ্লিষ্ট সুইস কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করেন।  

সুইস রাষ্ট্রদূত আন্তর্জাতিক মান ও পদ্ধতি অনুযায়ী এ বিষয়ে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। দুই পক্ষই জাতিসংঘের জোরপূর্বক গুম সংক্রান্ত কনভেনশনে বাংলাদেশের প্রবেশের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন। মানবাধিকার প্রতিষ্ঠায় একত্রে কাজ করতে তারা সম্মত হন।

উপদেষ্টা ও সুইস রাষ্ট্রদূত উভয়েই রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করেন। তারা নিরাপত্তা, নিরাপত্তা ও অধিকারসহ রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনই এই সঙ্কটের একমাত্র সমাধান বলে একমত পোষণ করেন। সুইস রাষ্ট্রদূত কক্সবাজারে রোহিঙ্গাদের পাশাপাশি আশ্রয়দাতাদের জন্য আরও মানবিক সহায়তার আশ্বাস দেন।

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৪
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।