ঢাকা, বৃহস্পতিবার, ২৮ ভাদ্র ১৪৩১, ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

মার্কিন প্রতিনিধিদলের ঢাকা সফরে বহুমাত্রিক আলোচনা হবে: পররাষ্ট্র সচিব

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৪
মার্কিন প্রতিনিধিদলের ঢাকা সফরে বহুমাত্রিক আলোচনা হবে: পররাষ্ট্র সচিব পররাষ্ট্র সচিব এম জসীম উদ্দিন

ঢাকা: পররাষ্ট্র সচিব এম জসীম উদ্দিন জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের আসন্ন ঢাকা সফরে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্কের আলোচনা বহুমাত্রিক হবে। এটি মাথায় রেখেই প্রস্তুতি নিচ্ছে ঢাকা।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সন্ধ্যায় নিজ দপ্তরে পররাষ্ট্র সচিব কয়েকজন সাংবাদিকের মুখোমুখি হয়ে এ তথ্য জানান।

জসীম উদ্দিন বলেন, আলোচনাটা শুরুর আগে আমি এমন কোনো ধরনের মন্তব্য করতে চাই না, যাতে করে আলোচনার স্বাভাবিকতা ক্ষুন্ন হয়। আমি শুধু এটা বলতে পারি, অন্তর্বর্তী সরকার আসার পর মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম দলের সফরের  মধ্য দিয়ে বাংলাদেশের সঙ্গে তারা যে সম্পর্ককে গুরত্ব দেয়, এটা তার একটা বড় প্রতিফলন। এর মধ্যে কারা কারা (প্রতিনিধিদলে) থাকছেন আপনারা জেনেছেন।

পররাষ্ট্র সচিব বলেন, এই যে প্রতিনিধিদলে কারা থাকছেন এটা থেকে বোঝা যায়, এই আলোচনাটা বহুমাত্রিক হবে, এটা শুধু একটি বিষয়ের মধ্যে সীমাবদ্ধ থাকবে না। তার সঙ্গে সঙ্গতি রেখে আমাদের দিক থেকে প্রস্তুতি নিচ্ছি।

আলোচনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমাদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে কথাবার্তা বলব এবং তা হবে  বহুমাত্রিক। কিন্তু আমি আলোচনার আগে বা প্রতিনিধিদল বসার আগে কোনো ধরনের সুনির্দষ্ট এজেন্ডার বিষয় প্রকাশ করে আলোচনাকে প্রভাবিত করতে চাই না।

আগামী শনিবার (১৪ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের রাজস্ব ও অর্থ দপ্তরের আন্তর্জাতিক অর্থায়নবিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যানের নেতৃত্বে প্রতিনিধিদলটি ঢাকায় আসবে। প্রতিনিধিদলে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদ, পররাষ্ট্র দপ্তর, বাণিজ্য প্রতিনিধির দপ্তর এবং আন্তর্জাতিক সাহায্য সংস্থার প্রতিনিধিরা থাকছেন। তাদের মধ্যে আছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের জ্যেষ্ঠ পরিচালক লিন্ডসে ফোর্ড, দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস, অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ,  পররাষ্ট্র উপদেষ্টা এম তৌহিদ হোসেন ও পররাষ্ট্র সচিবের সঙ্গে  বৈঠক করবেন।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৪
টিআর/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।