ঢাকা, শুক্রবার, ২৮ ভাদ্র ১৪৩১, ১৩ সেপ্টেম্বর ২০২৪, ০৯ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

রাজনৈতিক দলগুলোর ঐক্যমতের ওপর নির্ভর করছে সংস্কার: রিজওয়ানা হাসান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৪
রাজনৈতিক দলগুলোর ঐক্যমতের ওপর নির্ভর করছে সংস্কার: রিজওয়ানা হাসান রিজওয়ানা হাসান। ফাইল ছবি

ঢাকা: ছয়টি কমিশন আগামী তিন মাসের মধ্যে প্রতিবেদন দিতে পারবে আশা করছে অন্তর্বর্তী সরকার এবং রাজনৈতিক দলগুলোর ঐক্যমতের ওপর এ সংস্কার নির্ভর করছে বলে জানিয়েছেন বন, পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

বৃহস্পতিবার (সেপ্টেম্বর ১২) অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে উপদেষ্টা পরিষদের বৈঠকে শেষে ফরেন সার্ভিস একাডেমিতে ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এ সময় যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া এবং প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম উপস্থিত ছিলেন।

সংস্কারের ছয়টি কমিশন গঠন এবং সংস্কার বাস্তবায়ন নিয়ে এক প্রশ্নের জবাবে সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, সংস্কারের জন্য কমিশনগুলো প্রাথমিকভাবে তিন মাসের মধ্যে প্রতিবেদন দিতে পারবে বলে আমরা আশা করছি। এগুলো আদৌ বাস্তবায়িত হবে কী তা সম্পূর্ণ নির্ভর করবে এগুলোর স্বপক্ষে আমরা রাজনৈতিক ঐক্য গড়ে তুলতে পারি কিনা। এজন্য সংষ্কারের বিষয়ে রাজেনৈতিক দলগুলো মতামত চাচ্ছি।

রাজনৈতিক দলগুলোর উপলদ্ধি প্রসঙ্গে তিনি বলেন, এরশাদ সরকার সংস্কার বাস্তবায়ন করতে পারেনি এর ফল কী হয়েছে সবাই দেখেছে। তারাও কিছু করতে পারেনি এর ফল কী হয়েছে তা ৫ আগস্ট গোটা জাতি দেখেছে। কোনো রাজনৈতিক দল নিশ্চয় চাইবে না তারাও অজনপ্রিয় হয়ে একই ফলাফল ভোগ করতে। এজন্য প্রথম থেকে আমরা মতবিনিময়ে তাদের অন্তর্ভুক্ত করেছি। এক পর্যায়ে আমরা সংলাপে যাবো।

রিজওয়ানা হাসান বলেন, সংলাপের মাধ্যমে রাজনৈতিক মতঐক্য গড়ে সংস্কার বিষয়ে সুনিদিষ্ট অঙ্গীকার, কোনো কোনো ক্ষেত্রে সুনির্দিষ্ট সংশোধনী এনে তারপরই আমরা নির্বাচনের কথা ভাবছি। রাজনৈতিক দলগুলো ইতোমধ্যে স্পষ্ট করেছে আগে সংস্কার পরে তারা নির্বাচনে যেতে চায়। তাই আমি মনে করি আজকের দিনে বাস্তবতাটাও ভিন্ন, প্রেক্ষিতটাও ভিন্ন। কারণ রাজনেতিক দলগুলো বলছে আগে সংস্কার তারপর নির্বাচন। তারা নিশ্চয় এটা বুঝবেন।    

সড়কের শৃঙ্খলার বিষয়ে এক প্রশ্নের জবাবে সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, সড়কে শৃঙ্খলা ফেরাতে আমরা আজকের মধ্যেই চায়। কিন্তু নানা কারণে সেটা সম্ভব হচ্ছে না। আজকেও (বৃহস্পতিবার) ব্যাটারিচালাতি অটোরিকশা নিয়ে বিমানবন্দর এলাকায় অভিযান হয়েছিল।

তিনি বলেন, পুলিশ কাজে ফিরেছে। মনোবল, সংযোগের ঘাটতি অনেকটুকু চলে গেছে। কিন্তু আমাদের অনেক বিষয়ে মনোযোগ দিতে হচ্ছে। আজকে এখানে শ্রমিক আন্দোলন, কালকে ওখানে শ্রমিক আন্দোলন। যদি জিজ্ঞেস করেন আমরা কবের মধ্যে পারবো? আমরাতো আজকের মধ্যেই পারতে চাই। কিন্তু একটু সমস্যা হচ্ছে। আশা করি খুব দ্রুতই সেটা কাটিয়ে উঠবো।

লোডশেডিংয়ের বিষয়ে জানতে চাইলে রিজওয়ানা হাসান বলেন, লোডশেডিংয়ের বিষয়ে আমরা গ্রাম এলাকা থেকে অভিযোগ পাচ্ছি। আমাদের এখন পাওনা-দেনা যা আছে সব মিটিয়ে দিতে হবে। সেটা মিটিয়ে দেওয়ার জন্য আমরা অগ্রাধিকারও ঠিক করেছি, কোথায় কোথায় পাওনা-দেনা মিটিয়ে দিলে মানুষের ভোগান্তি যেন মিটে যায়।

বাংলাদেশ সময়: ২২২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৪
এমইউএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।