ঢাকা, শুক্রবার, ২৯ ভাদ্র ১৪৩১, ১৩ সেপ্টেম্বর ২০২৪, ০৯ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

মৌলভীবাজারে শারীরিক প্রতিবন্ধী নারীদের ক্রীড়াময় গতি

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২৪
মৌলভীবাজারে শারীরিক প্রতিবন্ধী নারীদের ক্রীড়াময় গতি

মৌলভীবাজার: স্বাভাবিক নারীদের মতো নয় তারা। অর্থাৎ নিজ থেকে দুই পায়ে ভর করে স্বাভাবিকভাবে হাঁটতে বা দৌড়াতে পারেন না।

তারা হাঁটার জন্য আশ্রয় হিসেবে হাতে নিতে হয় লাঠি। তাতেই জীবনের কিছুটা আশ্চর্য নির্ভরতা। যে নির্ভরতাটুকু তাদের শেষ পর্যন্ত সাহায্য করেছে দৌড়াতে।  

হ্যা তাই। তারা প্রত্যেকেই প্রতিবন্ধী। কিন্তু জীবনের পরাজয়ে তারা পিছিয়ে পড়েননি। প্রত্যেকেই উঠে দাঁড়িয়েছেন আপন আপন অদম্য প্রাণশক্তি নিয়ে। আজ তারা শারীরিক প্রতিবন্ধী হয়েও দৌড়ে দৌড়ে ফুটবল খেলায় অংশগ্রহণ করেছে।

মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে ব্যতিক্রমী নারী অ্যাম্পিউটি প্রদর্শনী ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এ প্রদর্শনী ম্যাচটি ১০ দিনের ক্যাম্পের শেষ দিনে অনুষ্ঠিত হয়, যা প্রতিবন্ধী নারীদের খেলাধুলার মাধ্যমে ক্ষমতায়ন করার লক্ষ্যে আয়োজন করা হয়।

সম্প্রতি মঙ্গলবার বিকেলে উপজেলার লচনা মাঠে স্পোর্টস ফর হোপ অ্যান্ড ইনডিপেনডেন্স (শি) এবং আন্তর্জাতিক রেড ক্রস কমিটির (আইসিআরসি) যৌথ আয়োজনে অ্যাম্পিউটি প্রদর্শনী ফুটবল ম্যাচটি অনুষ্ঠিত হয়। ম্যাচে পা ও হাতের অ্যাম্পিউটেশনসহ নারীরা পাঁচজনের দল গঠন করে অংশ নেন।

উত্তেজনাপূর্ণ টাইব্রেকারের মাধ্যমে পার্পল টিম গ্রিন টিমকে পরাজিত করে। প্লেয়ার অব দ্য ম্যাচ হয়েছেন সুমাইয়া আক্তার সিমু। তিনি বলেন, আমার অ্যাম্পিউটেশন হওয়ার পর মানুষ আমাকে নিয়ে হাসাহাসি করতো, আমি আত্মহত্যার কথা ভাবছিলাম। কিন্তু এখানে এসে আমি বন্ধু পেয়েছি এবং ফুটবল খেলার ক্ষমতা খুঁজে পেয়েছি। আমার অনেক ভালো লাগছে। আগে থেকে স্বপ্ন ছিল ফুটবলার হওয়ার কিন্তু পায়ের কারণে হতে পারিনি। এসএইচআই ফুটবল ক্যাম্পের মাধ্যমে আমি আবার সেই ফুটবল খেলার সুযোগ পেয়েছি।

সেই প্রদর্শনী ফুটবল ম্যাচের টাই-ব্রেকারের মাধ্যমে পার্পল টিম গ্রিন টিমকে পরাজিত করে।  

এ সময় উপস্থিত ছিলেন- আইসিআরসির পিআরপি ম্যানেজার সুভাষ সিনহা, আইসিআরসির প্রতিবন্ধী উপদেষ্টা কাজী ইমদাদুল হক, এসএইচআইয়ের সাধারণ সম্পাদক পাপ্পু মোদক, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক বিজয় হাজরা, ঝিনুক বৈদ্য প্রমুখ।

শারীরিক প্রতিবন্ধী নারীদের নিয়ে অনুষ্ঠিত নারী অ্যাম্পিউটি ফুটবল ম্যাচটিতে ছিল পাঁচজন করে ফুটবল খেলার নারীদের দুটি দল। দুই দলের গোলরক্ষকের দুই পা ভালো থাকলেও এক হাত অচল। বাকি আটজনের সবারই একটি পা অচল। শারীরিক প্রতিবন্ধী এ নারীদের নিয়েই মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অনুষ্ঠিত হয়েছে ফুটবল ম্যাচ। স্পোর্টস ফর হোপ অ্যান্ড ইনডিপেনডেন্স (শি) আয়োজনে ও আন্তর্জাতিক রেড ক্রস কমিটির (আইসিআরসি) সহযোগিতায় উপজেলার লছনা চা বাগান মাঠে প্রতিবন্ধী নারীরা এ খেলায় অংশ নেন। ১৫ মিনিট করে ৩০ মিনিট খেলার পর গোল শূন্য হলে ট্রাইবেকারে একটি দল বিজয়ী হয়।

এসএইচআইয়ের সাধারণ সম্পাদক পাপ্পু মোদক জানিয়েছেন, ম্যাচে পা ও হাতের অ্যাম্পিউটেশনসহ নারীরা পাঁচজনের দল গঠন করে অংশ নেন। এ প্রদর্শনী ম্যাচটি ১০ দিনের ক্যাম্পের শেষ দিনে অনুষ্ঠিত হয়, যা প্রতিবন্ধী নারীদের খেলাধুলার মাধ্যমে ক্ষমতায়ন করার লক্ষ্যে আয়োজন করা হয়।

বাংলাদেশের বিভিন্ন জায়গা থেকে এ নারীদের এনে ১০ দিন প্রশিক্ষণ দিয়ে এ ফুটবল ম্যাচ করানো হয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২৪
বিবিবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।