ঢাকা, শুক্রবার, ২৯ ভাদ্র ১৪৩১, ১৩ সেপ্টেম্বর ২০২৪, ০৯ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

বাংলাদেশে বন্যায় এক মিলিয়ন ডলার সহায়তা দেবে জাপান: রাষ্ট্রদূত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২৪
বাংলাদেশে বন্যায় এক মিলিয়ন ডলার সহায়তা দেবে জাপান: রাষ্ট্রদূত

ঢাকা: বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি জানিয়েছেন, বাংলাদেশে বন্যাকবলিত এলাকায় এক মিলিয়ন মার্কিন ডলার মূল্যের সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। জাতিসংঘের ইউএনএইচসিআর ও ইউনিসেফের মাধ্যমে বন্যা এলাকায় দ্রুত ত্রাণসামগ্রী পৌঁছে দেওয়া হবে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) এক ভিডিও বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাপানের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ এর উত্তর ও দক্ষিণ-পূর্বাঞ্চলে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের প্রতি আমার গভীর সহানুভূতি প্রকাশ করার অনুমতি চাচ্ছি। আমি আরও যারা উদ্ধার ও ত্রাণ কার্যক্রমে রাত-দিন কাজ করে যাচ্ছেন তাদের প্রতিও শ্রদ্ধা জানাতে চাই।

বাংলাদেশের মতো প্রাকৃতিক দুর্যোগ প্রবণ দেশ হিসেবে জাপান প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশকে সব সময় সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ। প্রায় একমাস আগে শপথ গ্রহণের পর অন্তর্বর্তী সরকার এখন এ প্রথম বড় আকারের প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি। জাপান বাংলাদেশিদের পাশে দৃঢ়ভাবে দাঁড়াতে চায়।

এরই ধারাবাহিকতায় শুক্রবার (১৩ সেপ্টেম্বর) টোকিওতে ঘোষণা করা হয়েছে যে, জাপান সরকার ইউএনএইচসিআর ও ইউনিসেফের মাধ্যমে বন্যাকবলিত এলাকায় এক মিলিয়ন মার্কিন ডলার মূল্যের সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। জাতিসংঘের এ দুটি সংস্থা দ্রুত ত্রাণসামগ্রী পৌঁছে দেবে যাদের প্রয়োজন তাদের কাছে।

উপরে উল্লিখিত প্রতিশ্রুতি ছাড়াও জাপান সরকার বাংলাদেশের পূর্বাঞ্চলে জরুরি ত্রাণ দেওয়ার জন্য একটি কর্মসূচি চালু করার জন্য জাপান প্ল্যাটফর্ম, যাহা জাপানি এনজিওগুলোর একটি প্ল্যাটফর্ম, ইতোমধ্যেই তাদের দুই মিলিয়ন মার্কিন ডলারের জরুরি মানবিক সহায়তা দিয়েছে। এ কর্মসূচির আওতায় বর্তমানে সাতটি জাপানি এনজিও বন্যাকবলিত এলাকায় বিভিন্ন ত্রাণ সামগ্রী বিতরণ করছে।

এছাড়া ঢাকায় জাপানিজ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন এবং ঢাকায় জাপানিজ অ্যাসোসিয়েশন বন্যায় ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও পরিবারদেরকে সহায়তার জন্য বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিকে দুই লাখ বাংলাদেশি টাকা দান করেছে।

জাপানের রাষ্ট্রদূত বলেন, আমি আন্তরিকভাবে আশা করি যে সরকার, ব্যবসায়িক, এনজিও এবং অন্যান্যদের কাছ থেকে এ ‘সর্ব-জাপান’ সহায়তা বাংলাদেশিদের আবারও ‘ভালোভাবে গড়ে তুলতে’ সাহায্য করবে।

এ প্রাকৃতিক দুর্যোগ থেকে পুনরুদ্ধারে এবং আরও সমৃদ্ধ বাংলাদেশের দিকে যাওয়ার পথ নির্ধারণে বাংলাদেশ সরকারের পাশাপাশি বাংলাদেশের জনগণকে সহায়তা করার জন্য দুদেশের মধ্যে কৌশলগত অংশীদারত্বের অধীনে জাপানের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করার মাধ্যমে আমি শেষ করছি।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২৪
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।