ঢাকা, রবিবার, ৩১ ভাদ্র ১৪৩১, ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১১ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

রাজধানীতে মুদ্রা বিষয়ক কর্মশালা

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৪
রাজধানীতে মুদ্রা বিষয়ক কর্মশালা

ঢাকা: বাংলাদেশ নিউমিসম্যাটিক কালেক্টরস সোসাইটি (বিএনসিএস) আয়োজিত ১ম মুদ্রা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) রাজধানীর মিরপুরে আইডিয়াল ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজির সম্মেলন কক্ষে এ কর্মশালার আয়োজন করা হয়।

বিএনসিএসর সদস্যরা ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৭০ জন শৌখিন মুদ্রা সংগ্রাহক অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে এ কর্মশালায় অংশ নেন।

বাংলাদেশে শখের সংগ্রাহক সৃষ্টি ও পৃষ্ঠপোষকতায় সংগঠনটি সারা বছরই বিভিন্ন কর্মসূচি পালন করে থাকে। একটি নিবন্ধিত সংগঠন হিসেবে বাংলাদেশ নিউমিসম্যাটিক কালেক্টরস সোসাইটি ২০০৮ সাল থেকে শখ হিসেবে মুদ্রা সংগ্রাহের প্রসার ও পৃষ্ঠপোষকতায় মুদ্রা নিলাম, প্রদর্শনী ও নানাবিধ কার্যক্রম পরিচালনা করে আসছে।

বিশ্বের অতি জনপ্রিয় শৌখিন শখগুলোর মধ্যে মুদ্রা সংগ্রহ অন্যতম। এটি মানুষের চিন্তা ও মনের খোরাক যোগানোর পাশাপাশি নানা দেশের সংস্কৃতি ও বৈচিত্র্য সম্পর্কে বিশেষ জ্ঞানের বিকাশ ঘটায়। মুদ্রা নিয়ে মানুষের এ আগ্রহের কথা বিবেচনা করেই মুদ্রা বিষয়ক কর্মশালাটির আয়োজন করা হয়েছিল। দিনব্যাপী কর্মশালায় দুটি সেশন ছিল।

কর্মশালার শুরুতে ‘সংগ্রহ শুরু থেকে প্রদর্শনী, কীভাবে করবেন’ সম্পর্কে আলোকপাত ও বক্তব্য রাখেন দেশের বিশিষ্ট শৌখিন মুদ্রা সংগ্রাহক এবং মুদ্রা বিশারদ মো. রবিউল ইসলাম।

কর্মশালার দ্বিতীয় ভাগে ‘হাতে কলমে নকল ধাতব মুদ্রা পরিচিতি’ বিষয়ে আলোকপাত ও বক্তব্য রাখেন দেশের আরেক বিশিষ্ট শৌখিন মুদ্রা সংগ্রাহক ও মুদ্রা বিশারদ মুহাম্মদ শামসুদ্দিন।

কর্মশালায় অংশগ্রহণকারীদের জন্য প্রশ্নোত্তরপর্ব, র‌্যাফেল ড্র ও কুইজ প্রতিযোগিতার ব্যবস্থা ছিল এবং কর্মশালা শেষে বিএনসিএস এর পক্ষ হতে অংশগ্রহণকারীদের গিফট সামগ্রী ও সনদপত্র দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৪
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।