ঢাকা, রবিবার, ৩১ ভাদ্র ১৪৩১, ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১১ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে ৩ দিনে ১২৫ মিলিমিটার বৃষ্টিপাত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৪
রাজশাহীতে ৩ দিনে ১২৫ মিলিমিটার বৃষ্টিপাত

রাজশাহী: বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে বৃষ্টি হচ্ছে বিভাগীয় শহর রাজশাহীতেও। কখনো গুঁড়ি গুঁড়ি, কখনো মাঝারি এবং কখনো ভারী বর্ষণ চলছে থেমে থেমে।

সেই সঙ্গে বইছে দমকা হাওয়া।  

তিন দিনে রাজশাহীতে ১২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এতে তাপমাত্রা প্রায় ১০ ডিগ্রি সেলসিয়াস নিচে নেমে এসেছে। কয়েক দিনের কাঠফাটা রোদ ও দুঃসহ গরম থেকে পরিত্রাণ পেয়েছে এ অঞ্চলের মানুষ ও পশুপাখি।  

যদিও টানা বৃষ্টিতে এরইমধ্যে জলমগ্ন হয়ে পড়েছে রাজশাহী মহানগরীর নিম্ন ও মধ্যাঞ্চল। এরপরও রোদের প্রখরতা আর রাতের ভ্যাপসা গরম থেকে কিছুটা স্বস্তি মেলায় এ জলজটকে তেমন দুর্ভোগ মনে করছেন না অনেকেই।

নিম্নআয়ের মানুষ রুটি-রুজির তাগিদে বৃষ্টি উপেক্ষা করেই কাজকর্ম চালিয়ে যাচ্ছেন। তবে সড়কে লোকজনের চলাচল কমে আসায় রিকশাচালকরা ভাড়া কম পাচ্ছেন।

শুক্রবার সকাল ৯টা ৪৫ মিনিট থেকে রাজশাহীতে বৃষ্টি শুরু হয়। রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজশাহীতে ১২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এতেই নিচু এলাকায় দেখা দিয়েছে জলাবদ্ধতা। স্বস্তির বৃষ্টি কোথাও কোথাও দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

বিশেষ করে রাজশাহী মহানগরীর সাহেববাজার, জিরোপয়েন্ট, মাস্টারপাড়া, গণকপাড়া, উপশহর, বর্ণালীর মোড়সহ বেশকিছু নিচু এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে যানবাহন এবং মানুষের স্বাভাবিক চলাচলে বিঘ্ন ঘটছে। তবে বৃষ্টি থেমে গেলে কয়েক ঘণ্টার মধ্যে অনেক এলাকার সড়ক থেকে জমে থাকা পানি নেমেও যাচ্ছে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক শহীদুল ইসলাম বাংলানিউজকে জানান, নিম্নচাপের প্রভাবে দেশের বিভিন্ন স্থানের মতো রাজশাহীতেও বৃষ্টি হচ্ছে। গেল শুক্রবার সকালে বৃষ্টি শুরু হয়। এরপর থেকে আজও থেমে থেমে বৃষ্টিপাত হচ্ছে।

তিনি জানান, রাজশাহীতে গত ১৩ সেপ্টেম্বর ৭৫ দশমিক ৪ মিলিমিটার, ১৪ সেপ্টেম্বর ১২ দশমিক ৮ মিলিমিটার এবং ১৫ সেপ্টেম্বর (সন্ধ্যা ৬টা পর্যন্ত) ৩৬ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। অর্থাৎ এ তিন দিনে ১২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে থেমে থেমে বৃষ্টিপাত এখনো চলছে। তাই এ বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলেও জানান এ আবহাওয়া কর্মকর্তা।

এদিকে বৃষ্টিপাতের কারণে তাপমাত্রাও প্রায় ১০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে। গত সপ্তাহেও রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছিল। সেই তাপমাত্রা রোববার ২৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে।  

দিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৫ ডিগ্রি সেলসিয়াস। বিকেল ৩টায় রাজশাহীতে বাতাসের আর্দ্রতা ছিল ৯৬ শতাংশ এবং সন্ধ্যা ৬টায় ৯৭ শতাংশ। মে মাসে তীব্র তাপপ্রবাহ কাটার পর এর আগে ২৬ জুন রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৪
এসএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।