ঢাকা, মঙ্গলবার, ১ আশ্বিন ১৪৩১, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

সোমবার ঢাকায় আসছে জাতিসংঘের তদন্তদল

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৪
সোমবার ঢাকায় আসছে জাতিসংঘের তদন্তদল

ঢাকা: ছাত্র-জনতার আন্দোলন দমন করতে বিক্ষোভকারীদের হত্যা করার বিষয়টি তদন্ত করতে সোমবার (১৬ সেপ্টেম্বর) ঢাকায় আসছে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি।

ছাত্র-জনতার আন্দোলনে হত্যার বিষয়ে চার সপ্তাহ থেকে তদন্ত করবে এ কমিটি।

এসময়ে ঢাকা, চট্টগ্রাম ও রংপুরসহ দেশের আটটি বিভাগীয় শহর ঘুরে সহিংসতার শিকার ব্যক্তি, ভুক্তভোগীদের স্বজন এবং প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য নেওয়ার পাশাপাশি বিভিন্ন ধরনের তথ্য-উপাত্ত সংগ্রহ করবেন প্রতিনিধিদলের সদস্যরা।

জাতিসংঘের তদন্তদলের আট সদস্যের মধ্যে দুজন সদস্য সোমবার  (১৬ সেপ্টেম্বর) ঢাকায় আসছেন।  মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ঢাকায় পৌঁছাবেন আরও তিনজন। মূলত আগামীকালই আনুষ্ঠানিকভাবে তদন্তের কাজ শুরু হবে। তদন্তদলের অন্য সদস্যরাও আগামী কয়েকদিনের মধ্যে ঢাকায় চলে আসবেন।

সূত্র জানায়, গত জুলাই ও আগস্টের শুরুর দিকে বাংলাদেশে ঘটে যাওয়া মানবতাবিরোধী অপরাধ, বিচারবহির্ভূত হত্যাকাণ্ডসহ ১৫ ধরনের মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তদন্ত করবা হবে। তদন্ত প্রতিবেদন আগামী নভেম্বরের শেষ সপ্তাহের মধ্যে অন্তর্বর্তী সরকারের কাছে জমা দেওয়া হতে পারে।

এর আগে ছাত্র-জনতার আন্দোলনের সময় বিক্ষোভকারীদের হত্যার তদন্ত করতে জাতিসংঘের একটি অগ্রিম দল গত ২২-২৯ আগস্ট ঢাকা সফর করেছে। দলটি ছাত্র নেতাদের সঙ্গে বৈঠক করেছে। সেই সঙ্গে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা, প্রধান বিচারপতি, পুলিশ ও সশস্ত্র বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, আইনজীবী, সাংবাদিক ও মানবাধিকার রক্ষক, রাজনৈতিক দলের প্রতিনিধি এবং সংখ্যালঘু ও আদিবাসী সম্প্রদায়ের লোকজনের সঙ্গে বৈঠক করেছে। তারই ধারাবাহিকতায় এবার তদন্তদল আসছে।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৪
টি আর/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।