ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

সংস্কারে পাশে থাকবে বিশ্বব্যাংক, দেবে সাড়ে ৩ বিলিয়ন ডলার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৪
সংস্কারে পাশে থাকবে বিশ্বব্যাংক, দেবে সাড়ে ৩ বিলিয়ন ডলার

ঢাকা: অন্তর্বর্তী সরকারের নেওয়া অর্থনৈতিক, ডিজিটালাইজেশন, তারল্য, জ্বালানি এবং বিদ্যুৎ ও পরিবহনসহ বিভিন্ন সংস্কার উদ্যোগে পাশে থাকবে বিশ্বব্যাংক। এরই অংশ হিসেবে বাংলাদেশকে সাড়ে তিন বিলিয়ন ডলার সহায়তা দেবে সংস্থাটি।

বুধবার (সেপ্টেম্বর ২৫) নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের সাইডলাইনে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠকে এ সহায়তার কথা ঘোষণা দেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অজয় বাঙ্গা।

প্রধান উপদেষ্টার প্রেস উইং জানায়, অজয় বাঙ্গা বলেন, অন্তর্বর্তী সরকারের সংস্কার উদ্যোগে সমর্থন করে বিশ্বব্যাংক বাংলাদেশকে সাড়ে তিন বিলিয়ন ডলার সরবরাহ করবে।

দীর্ঘদিনের বন্ধু ড. মুহাম্মদ ইউনূসকে অজয় বাঙ্গা বলেন, সাড়ে তিন বিলিয়ন ডলারের মধ্যে অন্তত দুই বিলিয়ন ডলার নতুন ঋণ এবং আরও দেড় বিলিয়ন ডলার বিদ্যমান বিভিন্ন কর্মসূচিতে সরবরাহ করা হবে।

বৈঠকে অধ্যাপক ইউনূস অন্তর্বর্তী সরকারের নেওয়া ব্যাপক সংস্কার উদ্যোগের কথা তুলে ধরে বিশ্ব ব্যাংকের সহায়তা চান।

প্রধান উপদেষ্টা বলেন, এটা বাংলাদেশকে ঢেলে সাজানোর বিরাট সুযোগ।

বিশ্ব ব্যাংককে তার ঋণ কর্মসূচিতে সৃজনশীল হওয়ার কথাও বলেন ড. ইউনূস।

বিশ্ব ব্যাংক প্রেসিডেন্ট দক্ষিণ এশিয়ায় জ্বালানি সেক্টরে সহযোগিতা এবং কীভাবে নেপাল ও ভুটান জলবিদ্যুৎ উৎপাদিত জলবিদ্যুৎ বাংলাদেশ এবং ভারতের মতো প্রতিবেশীদের সঙ্গে শেয়ার করতে পারে তা নিয়ে আলাপ করেন।

এ সময় বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১০২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৪
এমইউএম/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।