ঢাকা, সোমবার, ১৫ আশ্বিন ১৪৩১, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

কন্যাশিশুরা আগামীর বাংলাদেশ গড়বে: উপদেষ্টা শারমীন এস মুরশিদ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৪
কন্যাশিশুরা আগামীর বাংলাদেশ গড়বে: উপদেষ্টা শারমীন এস মুরশিদ

ঢাকা: কন্যাশিশুরা আগামীর বাংলাদেশ গড়বে মন্তব্য করে মহিলা ও শিশু বিষয়ক এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা শারমীন এস মুরশিদ বলেন, বাল্যবিয়ে, যৌনহয়রানি আর শিক্ষা প্রতিষ্ঠান থেকে ঝরে পড়া কমানো ও দক্ষতা বাড়াতে পারলেই কেবল তারা দেশ গড়ার স্বপ্ন দেখতে পারবে।

সোমবার(৩০ সেপ্টেম্বর) বাংলাদেশ শিশু একাডেমির অডিটরিয়ামে ‘জাতীয় কন্যাশিশু দিবস-২০২৪’ এর আলোচনা সভায় উপদেষ্টা এসব কথা বলেন।

উপদেষ্টা শারমীন এস মুরশিদ  বলেন, আমাদের শিশুদের চোখ দিয়ে দেখা সত্যটা বাস্তবায়ন করতে হবে। এই রাষ্ট্র হোক শিশুদের জন্য। পাড়ায় পাড়ায় গরে উঠুক শিক্ষা প্রতিষ্ঠান,শিশুদের বিনোদন কেন্দ্র। পড়ালেখার পাশাপাশি সারা দিন অন্যান্য ভালো কাজের মাধ্যমে শিশুদের সঠিক মানসিক বিকাশ সম্ভব। শিশুর মেধা ও বুদ্ধির বিকাশের জন্য এ সময়টা অনেক জরুরি। বাল্যবিয়ে, যৌনহয়রানি আর শিক্ষা প্রতিষ্ঠান থেকে ঝরে পড়া কমানো ও দক্ষতা বাড়াতে পারলেই কেবল তারা দেশ গড়ার স্বপ্ন দেখতে পারবে। কন্যাশিশুরা আগামীর বাংলাদেশ গড়বে ৷

‘কন্যাশিশুর স্বপ্নে গড়ি আগামীর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাঁকজমকপূর্ণভাবে জাতীয় কন্যাশিশু দিবস ২০২৪ উদযাপন করা হয়। দিনের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুইমুংপুল সংলগ্ন থেকে বর্ণাঢ্য র‍্যালি শুরু হয়ে বাংলাদেশ শিশু একাডেমিতে শেষ হয়।

উপদেষ্টা শারমীন বলেন, বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ৪৫ শতাংশ শিশু, যাদের অর্ধেকই কন্যাশিশু। তাই আমাদের ভবিষ্যতের নাগরিক এই কন্যাশিশুদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে; তাদের জন্য মানসম্মত শিক্ষা ও পুষ্টি নিশ্চিত করতে হবে, তাদের বিকাশের সব সুযোগ নিশ্চিত করতে এবং তাদের দক্ষ মানবসম্পদে পরিণত করতে হবে।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক কেয়া খান,শিশু একাডেমির মহাপরিচালক মিজ তানিয়া খান। উন্মুক্ত আলোচনা করেন জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সভাপতি ড. বদিউল আলম মজুমদার।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৪
এসকে/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।