ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আশ্বিন ১৪৩১, ০৩ অক্টোবর ২০২৪, ২৯ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

ডি-৮ শীর্ষ সম্মেলনে অংশ নিতে ড. ইউনূসকে আমন্ত্রণ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৪
ডি-৮ শীর্ষ সম্মেলনে অংশ নিতে ড. ইউনূসকে আমন্ত্রণ

ঢাকা: মিসরে ডি-৮ এর ১১তম শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের জন্য বাংলাদেশের অন্তর্বর্তী সরকার প্রধান নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে আমন্ত্রণ জানানো হয়েছে।

বুধবার (২ অক্টোবর) পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে সম্মেলনে অংশগ্রহণের জন্য প্রধান উপদেষ্টা আমন্ত্রণ জানান মিশরের রাষ্ট্রদূত মহি আলদিন আহমেদ ফাহমি।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, চলতি বছর ডি-৮ চেয়ার মিশর চলতি বছর ৪৮তম কমিশন, ২১তম মন্ত্রীদের কাউন্সিল মিটিং এবং ১১তম শীর্ষ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে। তবে এখনো সম্মেলনের আনুষ্ঠানিক তারিখ প্রকাশ করা হয়নি।

ডি-৮ বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্কের মধ্যে উন্নয়ন সহযোগিতার একটি জোট, যা ডেভেলপিং-৮ নামেও পরিচিত।

রাষ্ট্রদূত সম্প্রতি নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে পররাষ্ট্র উপদেষ্টার সঙ্গে মিসরের পররাষ্ট্রমন্ত্রীর ফলপ্রসূ বৈঠকের কথা উল্লেখ করেন।  

চলতি বছর বাংলাদেশ ও মিসরের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীর আলোকে দ্বিপাক্ষিক সম্পর্ককে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে সহযোগিতার সম্ভাব্য উপায়গুলো অন্বেষণ করার প্রসঙ্গ আসে। তারা দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যে প্রসারে সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছে। এছাড়া কৃষি, পেট্রোকেমিক্যাল, টেক্সটাইল এবং শিপিং খাতে সহযোগিতা নিয়ে আলোচনা করেছেন তারা।

রাষ্ট্রদূত ফিলিস্তিনি জনগণকে বাংলাদেশ যে মানবিক সহায়তা প্রদান করেছে তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। উপদেষ্টা চলমান সংঘাত সমাধানের জন্য সম্মিলিত প্রচেষ্টায় আরব দেশ এবং বৃহত্তর আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে সংহতি বৃদ্ধির বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, অক্টোবর ৩,  ২০২৪
টি আর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।