ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মেধার ভিত্তিতে নিয়োগের দাবি ৩৪তম বিসিএস উত্তীর্ণদের

স্টাফ করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৪
মেধার ভিত্তিতে নিয়োগের দাবি ৩৪তম বিসিএস উত্তীর্ণদের

ঢাকা: ৩৪তম বিসিএস-এ কোটা বৈষম্যের জন্য সংরক্ষিত ৬৭২টি শূন্য ক্যাডার পদে উত্তীর্ণদের মেধার ভিত্তিতে চাকরিতে নিয়োগের দাবি জানিয়েছেন পদবঞ্চিত ক্যাডাররা।

শনিবার (৫ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনী হলে ‌‘৩৪তম বিসিএস-এ কোটা বৈষম্যের শিকার ক্যাডার বঞ্চিত ফোরামে’র ব্যানারে আয়োজিত সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানান।

৩৪তম বিসিএস-এ কোটা বৈষম্যের জন্য সংরক্ষিত ৬৭২টি শূন্য ক্যাডার পদে নির্বাহী আদেশে মেধার ভিত্তিতে নিয়োগের দাবিতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ৩৪তম বিসিএস-এ কোটা বৈষম্যের শিকার ক্যাডার বঞ্চিত ফোরামের আহ্বায়ক ডা. মো. তফিজুল ইসলাম। তিনি বলেন, আমরা ৩৪তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ ক্যাডারপদ বঞ্চিত প্রার্থী। আমরা সরাসরি কোটা বৈষম্যের শিকার। পিএসসি ২০১৩ সালের ৭ ফেব্রুয়ারি প্রকাশিত বিজ্ঞপ্তির প্রেক্ষিতে আমরা ৩৪তম বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করি। ৩৪তম বিসিএস-এর প্রকাশিত বিজ্ঞপ্তির আলোকে অংশগ্রহণ করে প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হই। এরপর ২০১৫ সালের ২৯ আগস্ট ৩৪তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়। চূড়ান্তভাবে উত্তীর্ণ সব ধাপে কৃতকার্য ৮ হাজার ৭৬৩ জন প্রার্থী থেকে পিএসসি ২ হাজার ১৫৯ জনকে বিভিন্ন ক্যাডার পদে সুপারিশ করে। অবশিষ্ট ৬ হাজার ৫৮৪ জন প্রার্থী কৃতকার্য হওয়ার পরেও ক্যাডার পদে সুপারিশপ্রাপ্ত হয়নি। অথচ, ৩৫টি ক্যাডার পদে কোটার জন্য ৬৭২টি পদ সংরক্ষণ পূর্বক শূন্য রাখা হয়।

তিনি আরও বলেন, ৩৪তম বিসিএসের পূর্বের ৩৩তম এবং পরবর্তী ৩৫তম, ৩৬তম এবং ৩৭তম বিসিএসের চূড়ান্ত ফলাফলে কোন ধরনের কোটা সংরক্ষণ করা হয়নি এবং কোটার শূন্য পদে উত্তীর্ণ প্রার্থী থেকে মেধা অনুযাযী পূরণ করা হয়। তাই ৩৪তম বিসিএস এ ক্যাডারে কোটা সংরক্ষণ করা অত্যন্ত বৈষম্যমূলক। এর প্রেক্ষিতে আমরা তৎকালীন প্রাধানমন্ত্রী, পিএসসি-এর চেয়ারম্যান, জনপ্রশাসন মন্ত্রীসহ সংশ্লিষ্ট সবাইকে স্মারকলিপি প্রদান করি এবং মাঠ পর্যায়ে প্রতিবাদ ও আন্দোলন চলমান রাখি। আমাদের আন্দোলনের ফলে ২০১৬ সালের ২৬ জানুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয় ৩৪তম বিসিএস-এর প্রাধিকার কোটায় সংরক্ষণ নীতি শিথিল করার সিদ্ধান্ত নেয়। কিন্তু ৬৭২টি শূন্য পদ ৩৫তম থেকে পূরণের আদেশ দেওয়া হয়। যা সম্পূর্ণরূপে অসাংবিধানিক, অমানবিক, বৈষম্যমূলক এবং তৎকালীন সরকারের স্বৈরাচারী চিন্তার সুস্পষ্ট প্রতিফলন। অথচ, ৬৭২টি শূন্য ক্যাডার পদের বিপরীতে পর্যাপ্ত সংখ্যাক প্রার্থী মেধা তালিকায় উত্তীর্ণ রয়েছে। তাই আমরা এ বৈষম্যমূলক ও অসাংবিধানিক আদেশটি দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করছি।

এ সময় নির্বাহী আদেশে ৩৪তম বিসিএস-এ কোটার জন্য সংরক্ষিত ৬৭২টি শূন্য ক্যাডার পদে বৈষম্যের শিকার উত্তীর্ণ প্রার্থীদের থেকে মেধার ভিত্তিতে সুপারিশ করার জন্য প্রধান উপদেষ্টার প্রতি দাবি জানান তিনি।
 
এ সময় সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সংগঠনের যুগ্ম আহ্বায়ক কামরুল ইসলাম রাশেদ তমা রানি পাল, সদস্য সচিব জাহিদুল ইসলাম জনি, নির্বাহী সদস্য রায়হান আহমেদ, আবু জুবায়ের ও জামিনুর রহমান।

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৪
এসসি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।