ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বয়স্ক, বিধবা, প্রতিবন্ধীসহ বিভিন্ন ভাতার ৪১ শতাংশ সঠিক ব্যক্তি পাচ্ছেন না: উপদেষ্টা 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২৪
বয়স্ক, বিধবা, প্রতিবন্ধীসহ বিভিন্ন ভাতার ৪১ শতাংশ সঠিক ব্যক্তি পাচ্ছেন না: উপদেষ্টা 

ঢাকা: সামাজিক নিরাপত্তা কর্মসূচির অধীনে দেওয়া ভাতার ৪১ শতাংশ সঠিক ব্যক্তিরা পাচ্ছেন না বলে ইউনিসেফের গবেষণায় উঠে এসেছে বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা শারমীন এস মুরশিদ। একই সঙ্গে নতুন এমআইএস সিস্টেমের মাধ্যমে আমরা এ ভাতাগুলো দেব বলে জানান তিনি।

রোববার (০৬ অক্টোবর) সচিবালয়ের অধীন দুই মন্ত্রণালয়ের কার্যক্রম নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে উপদেষ্টা এ কথা জানান। একই সঙ্গে তিনি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টার দায়িত্বেও রয়েছেন।

শারমীন এস মুরশিদ বলেন, ইউনিসেফ আমাদের কাছে স্টাডি পাঠিয়েছে ৪১ শতাংশ ভাতা সঠিক ব্যক্তির কাছে যাচ্ছে না। এটা তো বিশাল সংখ্যা, এটাতো ফেলে রাখতে পারি না। একটা হচ্ছে যারা পাওয়ার কথা পাচ্ছে না, আর একটা হচ্ছে ভুল জায়গায় যাচ্ছ- এ দুটোরই পরিসংখ্যান আমরা পেয়েছি। এগুলো আমরা যাচাই করছি। রিভিউতে থাকা এমআইএস অ্যাপ্লিকেশনটি যখন হয়ে যাবে তখন এ জায়গাটা থেকে অনেক উন্নতি হবে।

গত কয়েক মাস ধরে বয়স্ক, বিধবা, প্রতিবন্ধী ভাতাসহ বিভিন্ন ধরনের ভাতা বন্ধ আছে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে উপদেষ্টা বলেন, আমি দায়িত্ব নেওয়ার পর একটি কিস্তি টাকা দেওয়া হয়েছে। নগদের বিষয়ে অনেক সমালোচনা রয়েছে, এটা আমরা পরিবীক্ষণের মধ্যে রাখছি।

ভাতাভোগীদের তালিকা যাচাই-বাছাই করা হচ্ছে জানিয়ে উপদেষ্টা বলেন, এখানে ত্রুটি আছে, সে ত্রুটিগুলো আমাদের নিয়ন্ত্রণের মধ্যে আনতে হবে। তাড়াতাড়ি শুধু দিয়ে দিলে হবে না। আমি কেমন করে দিচ্ছি, কি সিস্টেমে দিচ্ছি, যাকে দেওয়া হচ্ছে, সে পাচ্ছে কিনা? এ তিনটি প্রশ্নের জবাব আমার কাছে একেবারে পরিষ্কার হতে হবে। নতুন এমআইএস সিস্টেমের মাধ্যমে আমরা এ ভাতাগুলো দেব।


বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২৪
জিসিজি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।