ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাতের আঁধারে ভারতে অনুপ্রবেশের চেষ্টা, ৫ বাংলাদেশি আটক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২৪
রাতের আঁধারে ভারতে অনুপ্রবেশের চেষ্টা, ৫ বাংলাদেশি আটক

পঞ্চগড়: পঞ্চগড় সীমান্ত দিয়ে রাতের আঁধারে ভারতে অনুপ্রবেশের চেষ্টাকালে পাঁচ বাংলাদেশিকে আটক করেছে নীলফামারী-৫৬ বিজিবি ব্যাটালিয়নের সদস্যরা। একই সময় তাদের কাছে থাকা বাংলাদেশি টাকা, ভারতীয় রুপি, মোবাইলসহ চার্জার জব্দ করা হয়েছে।

সোমবার (৭ অক্টোবর) রাতে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন নীলফামারী-৫৬ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শেখ মোহাম্মদ বদরুদ্দোজা। এর আগে একই দিন রাত ৮টার সময় পঞ্চগড় জেলার বোদা উপজেলার মালকাডাঙ্গা বিওপির দায়িত্বপূর্ণ সীমান্তের শুয়েরপাড় নামক স্থান থেকে তাদের আটক করা হয়।

আটকরা হলেন- নীলফামারী জেলার ডোমার উপজেলার বোরাগাড়ি নয়নি বাকডোগড়া গ্রামের মৃত মধূসূদনের ছেলে শ্রী নন্দ কিশোর রায় (৪৫), একই গ্রামের শ্রী নন্দ কিশোর রায়ের ছেলে শ্রী পরিমল রায় (২১), বোরাগাড়ি নৌদাবস গ্রামের শ্রী তৈলক্ষ্য রায়ের ছেলে শ্রী নিত্যানন্দ রায় (২১), একই গ্রামের শ্রী বড়কান্ত চন্দ্রের ছেলে শ্রী সঞ্জয় চন্দ্র (১৭), মৃত সিবেনের ছেলে শ্রী কল্যাণ রায় (২৪)।

প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানা গেছে, নীলফামারী ব্যাটালিয়নের (৫৬ বিজিবি) অধীনস্ত পঞ্চগড় জেলার বোদা উপজেলার মালকাডাঙ্গা বিওপির টহল দল সীমান্ত এলাকায় দায়িত্ব পালন করছিলেন। এসময় গোপন সংবাদ পেয়ে ব্যাটালিয়নকে অবগত করে রাত ৮টার সময় সাত সদস্যকে নিয়ে অভিযান পরিচালনা করে মালকাডাঙ্গা বিওপির টহল কমান্ডার হাবিলদার মো. নোয়াব আলী। এসময় সীমান্ত থেকে ১০০ গজ বাংলাদেশের অভ্যন্তরে ৭৭৫/এমপি শুয়েরপাড় নামক স্থান থেকে পাঁচ বাংলাদেশিকে আটক করা হয়। জেলার বোদা থানায় হস্তান্তরসহ তাদের বিরুদ্ধে আইনি কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলেও প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এ সময় তাদের কাছে থাকা বাংলাদেশি নগদ ২৪ হাজার ৪১০ টাকা, ভারতীয় ৯০ রুপি, ৫টি অ্যান্ড্রয়েড মোবাইল ও ৪টি মোবাইল চার্জার জব্দ করা হয়েছে।

বিজিবি সূত্রে আরও জানা গেছে, ঘটনার সময় টহল দলের উপস্থিতি টের পেয়ে মানবপাচার চক্রের সদস্য পঞ্চগড়ের বোদা উপজেলার আমতলা কাজিপাড়ার বানিয়াপাড়া গ্রামের মনোয়ার হোসেন পালিয়ে যান।

আটকের বিষয়ে নীলফামারী-৫৬ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শেখ মোহাম্মদ বদরুদ্দোজা বাংলানিউজকে বলেন, নীলফামারী ব্যাটালিয়নের (৫৬ বিজিবি) দায়িত্বাধীন সব সীমান্ত এলাকা দিয়ে পার্শ্ববর্তী দেশ ভারতে অনুপ্রবেশ প্রতিরোধে বিজিবি শক্ত অবস্থানে রয়েছে। এরই মাঝে সোমবার রাতে ভারতে অনুপ্রবেশের সময় ওই পাঁচ বাংলাদেশিকে আটক করা হয়েছে।

তিনি আরও জানান, তদন্ত ও জিজ্ঞাসাবাদে জানা গেছে, কোনো কারণ ছাড়া স্বেচ্ছায় তারা ভারতে যাওয়ার জন্য প্রস্তুতি নিয়েছিলেন। যাওয়ার কোনো উপায় না পেয়ে একটি মানবপাচার চক্রের মাধ্যমে ভারতে অবৈধ অনুপ্রবেশের চেষ্টা করে। এসময় তারা হাতেনাতে সীমান্ত এলাকা থেকে আটক হয়। তাদের বিরুদ্ধে অনুপ্রবেশের চেষ্টার মামলাসহ চক্রটির বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ০৯৩৩ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।