ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

দুই দিনে সাগরে লঘুচাপ সৃষ্টির আভাস, বাড়বে বৃষ্টি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪২ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৪
দুই দিনে সাগরে লঘুচাপ সৃষ্টির আভাস, বাড়বে বৃষ্টি

ঢাকা: আগামী দুই দিনে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এরপর পরিণত হতে পারে সুস্পষ্ট লঘুচাপে।

এতে বাড়বে বৃষ্টিপাত। রোববার (১৩ অক্টোবর) এমন পূর্বাভাস দিয়েছে ভারত ও বাংলাদেশের আবহাওয়া অফিস।  

ভারতের আবহাওয়া অফিস জানায়, ১৪ অক্টোবর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে৷ এরপর এটি শক্তি সঞ্চয় করে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হতে পারে ১৬ অক্টোবর। ঘূর্ণিঝড়ের পরিণত হওয়ার শঙ্কা কেটে যাওয়ায় এটি সুস্পষ্ট লঘুচাপ হিসেবেই স্থলভাগে উঠে আসতে পারে ১৭ অক্টোবর।

আর বাংলাদেশের আবহাওয়া অফিস বলছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু চট্টগ্রাম অঞ্চল ছাড়া বাংলাদেশ থেকে বিদায় নিয়েছে। পরিস্থিতি অনুকূলে থাকলে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু সোমবারের মধ্যে বাংলাদেশের অবশিষ্টাংশ থেকে বিদায় নিতে পারে। তবে আগামী দুই দিনে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির আভাস রয়েছে।

এই অবস্থায় সোমবার খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

মঙ্গলবার রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বুধবার চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বর্ধিত পাঁচ দিনে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

বাংলাদেশ সময়: ২৩৩৫ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৪
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।